বাসস ক্রীড়া-৮ : আফ্রিকান নেশন্স কাপকে সামনে রেখে ঘানার অধিনায়কের অবসরের হুমকি

135

বাসস ক্রীড়া-৮
ফুটবল-ঘানা
আফ্রিকান নেশন্স কাপকে সামনে রেখে ঘানার অধিনায়কের অবসরের হুমকি
আকরা, ২১ মে, ২০১৯ (বাসস) : আফ্রিকান নেশন্স কাপ শুরু হতে আর মাত্র এক সপ্তাহ বাকি। কিন্তু তার আগে সোমবার জাতীয় দল থেকে অবসরের হুমকি দিয়েছেন ঘানার অধিনায়ক আসামোয়া গায়ান।
অবসরের পিছনে অবশ্য কোচ কেওসি আপিয়ার একটি পরিকল্পনাকে দায়ী করেছেন গায়ান। আগামী মাসে মিশরে অনুষ্ঠিতব্য আফ্রিকান নেশন্স কাপে ব্ল্যাক স্টার্সদের অধিনায়কের দায়িত্বে গায়ানকে আর দেখতে চাননা আপিয়া। তারই প্রতিবাদে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন গায়ান।
এ সম্পর্কে ৩৩ বছর বয়সী গায়ান এক বিবৃতিতে বলেছেন, ‘পরিবার ও দলের সকলের সাথে আলোচনা করেই আমি এই সিদ্ধান্ত নিয়েছি। আমি থাকা সত্বেও অন্য কাউকে যদি কোচ অধিনায়কের সুযোগ দেন তবে আমি টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহারে বাধ্য হবো। একইসাথে জাতীয় দল থেকে স্থায়ীভাবে অবসরেরও ঘোষনা দিব।’
আগামী ২১ জুন থেকে আফ্রিকান নেশন্স কাপ শুরু হতে যাচ্ছে। ব্ল্যাক স্টার্সরা গ্রুপ-ই’তে ক্যামেরুন, বেনিন ও গিনির মোকাবেলা করবে।
২০০৩ সালে সোমালিয়ার বিপক্ষে মাত্র ১৭ বছর বয়সে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল গায়ানের। জাতীয় দলের হয়ে ১০৬টি ম্যাচে এ পর্যন্ত সর্বোচ্চ ৫১ গোল করেছেন। ২০০৬, ২০১০ ও ২০১৪ সালের বিশ্বকাপেও তিনি ঘানার প্রতিনিধিত্ব করেছেন।
বাসস/নীহা/১৫২৭/স্বব