বাসস ক্রীড়া-৬ : ইকুয়েডর দলে ডাক পেলেন ভ্যালেন্সিয়া

142

বাসস ক্রীড়া-৬
ফুটবল-কোপা আমেরিকা
ইকুয়েডর দলে ডাক পেলেন ভ্যালেন্সিয়া
ইকুয়েডর, ২১ মে, ২০১৯ (বাসস) : ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে সদ্যই ১০ বছরের সম্পর্ক ত্যাগ করেছেন এন্টোনিও ভ্যালেন্সিয়া। তবে সোমবার ইকুয়েডরের কোপা আমেরিকা দলে কোচ হার্নান ডারিও গোমেজের বিবেচনায় ঠিকই ডাক পেয়েছেন অভিজ্ঞ এই মিডফিল্ডার।
৩৩ বছর বয়সী ভ্যালেন্সিয়ার জাতীয় দলে অন্তর্ভূক্তি নিয়ে অবশ্য সমালোচনাও শুরু হয়েছে। ইনজুরি আক্রান্ত মৌসুমে এবার তিনি ম্যান ইউ’র হয়ে ১০টিরও কম ম্যাচ খেলেছেন। এ সম্পর্কে গোমেজ বলেছেন, ‘কিছু কিছু খেলোয়াড় আছেন যারা খুব একট ম্যাচ খেলেননি, তবে সবাই জানে জাতীয় দলের জন্য তারা কতটা গুরুত্বপূর্ণ। সে নিজে থেকে অবসরের কথা না বললে আমি তাকে ছুঁড়ে ফেলে দিতে পারিনা।’
ইকুয়েডরেরর অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করা ভ্যালেন্সিয়া জাতীয় দলের হয়ে ৯৪টি আন্তর্জাতিক ম্যাচে ১১ গোল করেছেন। গত কয়েক বছর ওল্ড ট্র্যাফোর্ডে রাইট ব্যাক হিসেবে কাটালেও গোমেজ ভ্যালেন্সিয়াকে রাইট উইঙ্গার হিসেবেই জাতীয় দলে বিবেচনা করেন। এই পজিশনে থেকেই তিনি নিজেকে সমৃদ্ধ করেছেন ও ছোট দল উইগান এ্যাথলেটিক থেকে ইউনাইটেডে যাবার যোগ্যতা অর্জন করেছেন।
ব্রাজিলে অনুষ্ঠিতব্য এবারের কোপা আমেরিকায় গ্রুপ-সি’তে ইকুয়েডরের প্রতিপক্ষ চিলি, রেকর্ড ১৫বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে ও অতিথি দল জাপান। আগামী ১৬ জুন উরুগুয়ের বিপক্ষে বেলো হরজন্টেতে কোপা আমেরিকা মিশন শুরু করবে ইকুয়েডর।
ভেনেজুয়েলার সাথে দ্বিতীয় দল হিসেবে কনমেবল এর ১০ সদস্যের মধ্যে এখন পর্যন্ত কোপা আমেরিকার শিরোপা জিততে পারেনি ইকুয়েডর। ১৯৫৯ ও ১৯৯৩ সালে স্বাগতিক হিসেবে তারা চতুর্থ অবস্থানে থেকে টুর্নামেন্ট শেষ করেছিল, যা এ পর্যন্ত তাদের সেরা সাফল্য।
বাসস/নীহা/১৫২০/স্বব