বাসস ক্রীড়া-৪ : জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শেষ করলো জাপান ও পোল্যান্ড

177

বাসস ক্রীড়া-৪
ফুটবল-প্রীতি ম্যাচ
জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শেষ করলো জাপান ও পোল্যান্ড
প্যারিস, ১৩ জুন ২০১৮ (বাসস/এএফপি) : আগামীকাল থেকে শুরু হওয়া রাশিয়া ফুটবল বিশ্বকাপের আগে নিজেদের শেষ প্রীতি ম্যাচে বড় জয় পেয়েছে জাপান ও পোল্যান্ড। জাপান ৪-২ গোলে প্যারাগুয়েকে এবং পোল্যান্ড ৪-০ গোলে লিথুনিয়াকে হারায়। বিশ্বকাপের আগে ভালোভাবেই নিজেদের প্রস্তুতি শেষ করলো জাপান ও পোল্যান্ড।
২১তম বিশ্বকাপে একই গ্রুপে রয়েছে জাপান ও পোল্যান্ড। বিশ্বকাপের মঞ্চে খেলার যোগ্যতা অর্জন করতে না পারার প্যারাগুয়ে ও লিথুনিয়ার মুখোমুখি হয় তারা।
প্যারাগুয়ের বিপক্ষে প্রথম গোল হজম করতে হয় এশিয়ার দেশ জাপানকে। ৩২ মিনিটে রোমেরোর গোলে এগিয়ে যায় প্যারাগুয়ে। তবে ৫১ মিনিটে সেই গোল পরিশোধ করে দেয় জাপান। ইনুই গোল পরিশোধ করেন। দলকে সমতায় আনার পর জাপানকে লিডও এনে দেন ইনুই। ৬৩ মিনিটে জাপানের পক্ষে দ্বিতীয় গোল করেন তিনি। ফলে ২-১ গোলে এগিয়ে যায় জাপান।
৭৭ মিনিটে ৩-১ ব্যবধানে জাপান এগিয়ে যায় প্যারাগুয়ের কল্যাণে। সানতানদারের আত্মঘাতি গোলে ম্যাচে আরও একধাপ এগিয়ে যায় জাপান। তবে ৯০ মিনিটে ব্যবধানে কমিয়ে ফেলেন প্যারাগুয়ের অরতিজ। তার গোলের পরের মিনিটে আবারো গোলের আনন্দ উদযাপন করার সুযোগ পায় জাপান। দলের পক্ষে চতুর্থ ও শেষ গোলটি করেন কাগাওয়া। ফলে ৪-২ গোলে ম্যাচ জিতে মাঠ ছাড়ে জাপান।
জাপানের মত প্রতিপক্ষের জালে চার গোল দেয় পোল্যান্ডও। তবে জাপানের মত গোল হজম করেনি বা প্রতিপক্ষ লিথুনিয়া কোন চাপে ফেলতে পারেনি পোল্যান্ডকে।
ম্যাচের প্রথমার্ধে ২-০ ব্যবধানে এগিয়ে ছিলো পোল্যান্ড। ১৯ ও ৩৩ মিনিটে দু’টি গোল করে পোল্যান্ডকে ডাবল লিড এনে দেন লিওনাদোস্কি।
দ্বিতীয়ার্ধেও দু’টি গোল আদায় করে নেয় পোল্যান্ড। তবে এই অর্ধে নিজের নামের পাশে গোল সংখ্যা বাড়াতে পারেননি লিওনাদোস্কি। ৭১ মিনিটে কাওনাস্কি ও ৮২ মিনিটে ব্লাস্কজিকোস্কি গোল করে দলকে সহজ জয়ের স্বাদ দেন।
আগামী ২৮ জুন গ্রুপ ‘এইচ’-এ মুখোমুখি হবে জাপান ও পোল্যান্ড।
বাসস/এএফপি/এএমটি/১৬২০/মোজা/নীহা