বাসস দেশ-১৯ : ময়মনসিংহে ক্ষুদ্র-নৃগোষ্ঠী সাংস্কৃতিক একাডেমি উদ্বোধন

313

বাসস দেশ-১৯
সাংস্কৃতিকÑএকাডেমিÑউদ্বোধন
ময়মনসিংহে ক্ষুদ্র-নৃগোষ্ঠী সাংস্কৃতিক একাডেমি উদ্বোধন
ঢাকা, ২০ মে, ২০১৯ (বাসস) : ময়মনসিংহের হালুয়াঘাটে ক্ষুদ্র-নৃগোষ্ঠী সাংস্কৃতিক একাডেমির নবনির্মিত ভবন ও অ্যাডভোকেট প্রমোদ মানকিন অডিটোরিয়াম উদ্বোধন করা হয়েছে।
আজ সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ আজ এ ভবন উদ্বোধন করেন।
জেলা প্রশাসক ড.সুভাষ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ময়মনসিংহ-১ আসনের সংসদ সদস্য জুয়েল আরেং এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
গত ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনাজপুর ও নওগাঁ ক্ষুদ্র-নৃগোষ্ঠী সাংস্কৃতিক একাডেমি উদ্বোধন করেন।
সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও গণপূর্ত অধিদপ্তরের বাস্তবায়নে নওগাঁ, দিনাজপুর ও হালুয়াঘাট ক্ষুদ্র-নৃগোষ্ঠী সাংস্কৃতিক একাডেমি নির্মাণ প্রকল্পের আওতায় দশ কোটি একাশি লক্ষ টাকা ব্যয়ে এই সাংস্কৃতিক একাডেমি নির্মাণ করা হয়েছে।
দেশের সমতলে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের সংস্কৃতির প্রচার, প্রসার এবং তাদের সাংস্কৃতিক ঐতিহ্য উন্নয়ন ও সংরক্ষণের মাধ্যমে জাতীয় সংস্কৃতির মূল স্রোতধারাকে সমৃদ্ধকরণের লক্ষ্যে ২০১৩ সালের জুলাই মাসে প্রকল্পটির কাজ শুরু হয়। নির্মিত একাডেমিতে আধুনিক মঞ্চায়ন উপযোগী শব্দ,আলোক এবং অ্যাকুয়েস্টিক ব্যবস্থাসহ ৩০০ আসনের একটি মিলনায়তন নির্মাণ করা হয়েছে। এছাড়া ৫০০ আসনের মুক্তমঞ্চ ও একটি প্রশিক্ষণ ভবন নির্মাণ করা হয়েছে।
পরে,অনুষ্ঠানে ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের নৃত্য পরিবেশিত হয়।
বাসস/সবি/এসএস/১৯২০/আরজি