বাসস ক্রীড়া-১২ : অবসর ভাবনায় যুবরাজ

279

বাসস ক্রীড়া-১২
যুবরাজ-অবসর
অবসর ভাবনায় যুবরাজ
নয়াদিল্লি, ১৯ মে, ২০১৯ (বাসস/পিটিআই) : আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের কথা ভাবছেন যুবরাজ সিং। শুধু তাই নয় অবসরের পর আইসিসি অনুমোদিত বিভিন্ন দেশে ঘরোয়া টি-২০ লীগে একজন ফ্রিল্যান্সার হিসেবে ক্যারিয়ার গড়তে গড়তে চান সীমিত ওভারে ভারতের সেরা ক্রিকেটারদের একজন যুবরাজ।
ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছ থেকে অনুমতি পেলেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন পাঞ্জাবের এ বাঁ-হাতি ব্যাটসম্যান। কেননা ভারতীয় দলের হয়ে তার আর খেলার সম্ভাবনা নেই বলে বুঝতে পারছেন যুবি।
বিসিসিআইর এক কর্মকর্তা আজ রোববার পিটিআইকে জানান, ‘আন্তর্জাতিক এবং প্রথম শ্রেনীর ক্রিকেট থেকে অবসরের কথা ভাবছেন যুবরাজ সিং। তিনি বিসিসিআইর সঙ্গে কথা কলতে চান এবং জিটি-২০ (কানাডা) এবং আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসে ইউরো টি-২০ স্লাম’র মত টুর্নামেন্টগুলো থেকে প্রস্তাব পাওয়ায় সেখানে খেলার বিষয়ে অনুমতি চায়।’
সম্প্রতি ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগের (সিপিএল) নিলামে নাম লিখিয়েছেন ইরফান পাঠান। তবে এখনো প্রথম শ্রেনীর ক্রিকেট খেলা পাঠান বিসিসিআইর কাছ থেকে অনুমতি চাননি।
বিসিসিআইর উর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, ‘ইরফানকে নিলাম থেকে নাম প্রত্যাহার করতে বলা হয়েছে। এখন যুবরাজকে নিয়েও একটা কথা ওঠায় আমাদের নিয়ম-নীতি পরীক্ষা করতে হবে। এমনকি সে যদি প্রথম শ্রেনীর ক্রিকেট থেকে অবসরও নেয় তথাপি সে বিসিসিআই’র তালিকাভুক্ত সক্রিয় একজন টি-২০ খেলোয়াড়। নিয়ম-কানুন পরীক্ষা করতে হবে।’
কয়েক দিন আগে শেষ হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন যুবরাজ। তবে খুব বেশি ম্যাচে সুযোগ পাননি। যার কারণে হয়তোবা নিজের ভবিষ্যত পরিকল্পনা নিয়ে তাকে বেশি ভাবাচ্ছে।
যুবরাজ খেললে টি-২০ এবং ইউরো স্লাম অনেক বেশি প্রচারণা পেতে পারে।
জহির খান এবং বীরেন্দার শেবাগ যদি দুবাইতে টি-১০ লীগ খেলতে পারে তবে যুবরাজকে কেন অনুমতি দেয়া হবে না।
বোর্ড কর্মকর্তা বলেন, ‘টি-১০ লীগ হয়তোবা আইসিসি’র অনুমোদন পেয়েছে। তবে একটা ভার্সন হিসেবে এখনো স্বীকৃতি পায়নি। তবে হ্যা ভবিষ্যতে যখন একটা খেলোয়াড় সমিতি গঠিত হবে তখন অবসর নেয়াদের বিবেচনায় আনা যেতে পারে।’
প্রস্তাব পেলে বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল), অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লীগ (বিবিএল), সিপিএলে’র মত টুর্নামেন্টে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়া খেলোয়াড়দের অনুমতি দেয়া উচিত বলে নীতিগতভাবে সমর্থন করেন তিনি।
বাসস/পিটিআই/স্বব/১৯২৫/মোজা/এএমটি