বাসস দেশ-৩০ : সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করতে হবে : ইনু

281

বাসস দেশ-৩০
ইনু- ধান
সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করতে হবে : ইনু
ঢাকা, ১৯ মে, ২০১৯ (বাসস) : জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করার উপর গুরুত্বারোপ করে বলেছেন, সরকার নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে ক্রয় করতে হবে।
তিনি বলেন,‘ প্রয়োজনে অর্ধেক দাম আগাম দিয়ে কৃষকের গোলায় ধান রাখা ও সরকারী গুদামে সরবরাহের পর বাকি অর্ধেক দাম পরিশোধ করার পদ্ধতি চালু করে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করতে হবে। ’
হাসানুল হক ইনু আজ জাতীয় প্রেসক্লাবের সামনে ‘সরকার নির্ধারিত ১০৪০ টাকা মন দরে ধান ক্রয়ের’ দাবিতে জাতীয় কৃষক জোট আয়োজিত মানববন্ধন ও সমাবেশে এ কথা বলেন।
জাতীয় কৃষক জোটের সাংগঠনিক সম্পাদক রতন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মানববন্ধন ও সমাবেশে আরো বক্তব্য রাখেন জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, কার্যকরী সভাপতি রবিউল আলম, যুগ্ম সাধারণ সম্পাদক এড. হাবিবুর রহমান শওকত প্রমুখ।
জাসদ সভাপতি বলেন,আপাতত চাল আমদানী বন্ধ রাখতে হবে। দেশের চাহিদা অতিরিক্ত উৎপাদিত চাল রপ্তানির ব্যবস্থা করার কথা ভাবতে হবে।
শিরীন আখতার এমপি ধানের মূল্য নিয়ে মধ্যস্বত্ত্বভোগী, দালাল, ফড়িয়া, চাতাল মালিক, চালকল মালিক, চাল আমদানীকারকসহ বড় বড় ধান-চাল ব্যবসায়ীদের সিন্ডিকেট যেন কোনো কারসাজী করতে না পারে সেজন্য সরকারকে সজাগ থাকার আহ্বান জানান।
বাসস/সবি/কেসি/১৮৩৭/আরজি