বাসস দেশ-২৮ : নিরাপদ অভিবাসনের লক্ষ্যে দেশব্যাপী বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সেমিনার

171

বাসস দেশ-২৮
নিরাপদ-অভিবাসন
নিরাপদ অভিবাসনের লক্ষ্যে দেশব্যাপী বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সেমিনার
ঢাকা, ১৯ মে, ২০১৯ (বাসস) : অভিবাসন প্রক্রিয়া নিরাপদ, সহজ, সুশৃঙ্খল ও প্রসারিত করার লক্ষ্যে দেশব্যাপী সচেতনতামূলক সেমিনার করছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।
‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক এই সেমিনার ইতোমধ্যে শুরু হয়েছে বলে আজ বাসসকে জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. শহীদুল আলম।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্বাচনী ইশতেহার অনুযায়ী প্রতি উপজেলা থেকে গড়ে ১ হাজার দক্ষ যুব/যুব মহিলা কর্মী বিদেশে পাঠানোসহ নিরাপদ, সুষ্ঠু, নিয়মিত ও দায়িত্বশীল শ্রম অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এই সেমিনারের আয়োজন করছে।
ইতোমধ্যে নোয়াখালী, হবিগঞ্জ ও মেহেরপুর জেলায় সেমিনার অনুষ্ঠিত হয়েছে। পর্যায়ক্রমে দেশের ৬৪ জেলায় এবং ৪৯২টি উপজেলায় এই সেমিনারের আয়োজন করা হবে বলে তিনি জানান।
তিনি বলেন, প্রবাসে কর্মসংস্থানের উদ্দেশ্যে যারা যাবেন, তারা যেন সেখানে গিয়ে কি কাজ করতে হবে। তাদের বেতনসহ অন্যান্য সুযোগ-সুবিধাগুলো সম্পর্কে যেন অবগত থাকেন এ ব্যাপারে সচেতন করা এবং না জেনেশুনে অজানা গন্তব্যে যেন কেউ রওয়ানা না দেন এ বিষয়ে একটা সামাজিক সচেতনতা তৈরি করা হবে এসব সেমিনারের মাধ্যমে।
বিদেশে যারা যাবেন তারা যেন জেলা মানবসম্পদ অফিস অথবা মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করে নাম নিবন্ধন ও বায়োমেট্রিক দিয়ে স্মার্ট আইডি কার্ড নিয়ে যান। ডাটাবেইজে অন্তর্ভূক্ত থাকলে তারা বিদেশে গিয়ে কোন বিপদের সম্মুখীন হলে বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোতে লেবার উইংয়ের মাধ্যমে যেন তাদের সহযোগিতা করা যায় এজন্য দেশব্যাপী এই শিক্ষা ও প্রচারণামূলক কার্যক্রম হাতে নেয়া হয়েছে বলে তিনি জানান।
মো. শহীদুল আলম জানান, বিদেশ গমনেচ্ছুরা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন সংস্থা টিটিসি, আইএমটি ও ডিইএমও এর সেবাসমূহ সম্পর্কে অবগত করা এবং কম খরচে ও নিরাপদে অভিবাসনের জন্য প্রকৃত কর্মপ্রত্যাশীদের সার্বিকভাবে সহায়তার সংস্কৃতি বিকশিত করা এবং উপজেলা নির্বাহী অফিসার, জনপ্রতিনিধি এবং সর্বসাধারণকে সম্পৃক্ত করে হয়রানীমুক্ত বৈদেশিক কর্মসংস্থানের জন্য যে সকল প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জন একান্ত প্রয়োজন তা সেমিনারে গুরুত্বসহ আলোচনা করা হবে।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ রাশেদুজ্জামান বাসসকে জানান, দক্ষ কর্মী বিদেশে পাঠাতে পারলে বৈদেশিক রেমিটেন্স প্রবাহ অনেকাংশে বেড়ে যাবে। এজন্য বর্তমান সরকার বৈদেশিক কর্মসংস্থানে দক্ষ কর্মী প্রেরণের ব্যাপারে জোর দিয়েছেন। সরকারের প্রধানমন্ত্রী বিগত নির্বাচনে এ ব্যাপারে যে প্রতিশ্রুতি দিয়েছেন, তা বাস্তবায়নের লক্ষ্যেই মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।
বাসস/এমএসএইচ/১৮৩৫/কেএমকে