বাসস দেশ-৭ : অগ্রাধিকার ভিত্তিক ৫টি প্রকল্প গ্রহণ করে দ্রুত বাস্তবায়নের সুপারিশ

176

বাসস দেশ-৭
কমিটি- পরিকল্পনা
অগ্রাধিকার ভিত্তিক ৫টি প্রকল্প গ্রহণ করে দ্রুত বাস্তবায়নের সুপারিশ
ঢাকা, ১৯ মে, ২০১৯ (বাসস) : পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় অগ্রাধিকার ভিত্তিক ৫টি প্রকল্প গ্রহণ করে দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান, মেজর (অব:) রফিকুল ইসলাম, বীর উত্তম, বীরেন শিকদার, গোলাম মোহাম্মদ কাদের, মনজুর হোসেন এবং আবিদা আনজুম মিতা সভায় অংশগ্রহণ করেন।
সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের নগর উন্নয়ন অধিদপ্তরের সহায়তায় কয়েকটি নির্বাচনী এলাকায় পরিকল্পিত উন্নয়ন প্রকল্প প্রণয়নের বিষয়ে আলোচনা করা হয়।
২০১৮-১৯ অর্থ বছরের সংশোধিত এডিপিতে নগর উন্নয়ন অধিদপ্তর কর্তৃক ‘চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলার উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন: সার্বিক দুর্যোগ ব্যবস্থাপনাকে ভূমি ব্যবহারের মাধ্যমে সম্পৃক্তকরণ’, ‘পায়রা বন্দর নগরী ও কুয়াকাটা উপকূলীয় অঞ্চলের পরিবেশ পর্যটনভিত্তিক সমন্বিত পরিকল্পনা প্রণয়ন’ এবং ‘প্রিপারেশন অব ডেভেলপমেন্ট প্লান ফর কুষ্টিয়া সদর উপজেলা’ শীর্ষক প্রকল্পগুলোর বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে বলে সভায় জনানো করা হয়।
সভায় পাইলট প্রকল্পের আওতায় অগ্রাধিকার ভিত্তিতে পাঁচটি প্রকল্প নির্বাচন করে দ্রুত বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করার সুপারিশ করা হয়।
এছাড়া সভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের চলমান প্রকল্প সমূহের কাজের অগ্রগতি ও অর্থ ব্যয়ের সর্বশেষ অবস্থা এবং উন্নয়ন কর্মকান্ডের মান সম্পর্কে আলোচনা করা হয়।
সভায় সাধারণ অর্থনীতি বিভাগ, পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিবসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৫০০/এমএবি