রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট আগমনের শতবর্ষ স্মরণোৎসব প্রস্তুতি সভা অনুষ্ঠিত

325

সিলেট, ১৮ মে, ২০১৯ (বাসস) : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট আগমনের শতবর্ষ স্মরণোৎসব উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা আজ অনুষ্ঠিত হয়েছে।
সাবেক অর্থমন্ত্রী ও রবীন্দ্র স্মরণোৎসব উদযাপন পর্ষদের আহ্বায়ক আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে আজ শনিবার বিকেলে সিলেট সিটি কর্পোরেশনের সম্মেলন কক্ষে এক সভায় বিভিন্ন সিদ্ধান্ত গৃহিত হয়।
সভায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, উদযাপন আহ্বায়ক কমিটির যুগ্ম-আহ্বায়ক ড. আবুল ফতেহ ফাত্তাহ বক্তব্য রাখেন।
সভা শেষে মেয়র আরিফুল হক চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘সিলেটে রবীন্দ্রনাথের আগমন করেছিলেন প্রায় একশ’ বছর আগে। তিনি সিলেটে এসে এ অঞ্চলের সৌন্দর্য্য ও সাংস্কৃতিক ঐতিহ্য দেখে মুগ্ধ হয়েছেন। তাঁর এই আগমণ স্মরণ করতে চলতি বছরের নভেম্বরে স্মরণ উৎসবের উদ্যোগ নেয়া হয়েছে।’
সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর সিলেটে তিনটি জায়গা পরিদর্শন করেন। এই তিনটি জায়গা চিহ্নিত করে আলাদা আলাদা অনুষ্ঠানের আয়োজন করা যেতে পারে। সিলেটে আগমনের শতবর্ষ উদযাপনের মধ্য দিয়ে সারাবিশ্বে রবীন্দ্রনাথ ও সিলেটের সম্পর্কের কথা, সিলেটের ঐতিহ্যের কথা ছড়িয়ে দেয়া সম্ভব।’
উল্লেখ্য, ১৯১৯ সালে প্রথম সিলেটে আসেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। এসময় তিনি নগরীর মাছিমপুরস্থ মনিপুরীপাড়া, নগরীর চৌহাট্টাস্থ গোবিন্দ নারায়ন সিংহের ‘সিংহ বাড়ী’ এবং সিলেট এমসি কলেজ পরিদর্শন করেন। এ স্মৃতি স্মরণীয় করে রাখতে আগামী নভেম্বরের প্রথম সপ্তাহে পাঁচদিন ব্যাপি উৎসবের আয়োজন করা হবে।