টেকনাফে মালয়েশিয়াগামী ৬২ রোহিঙ্গা নারী-পুরুষ আটক

169

কক্সবাজার, ১৮ মে, ২০১৯ (বাসস) : জেলার প্রবালদ্বীপ সেন্টমার্টিন এবং পেকুয়া উপজেলায় অভিযান চালিয়ে মালয়েশিয়াগামী ৬২ জন রোহিঙ্গাকে আটক করেছে আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা।
জানাগেছে, টেকনাফের সেন্টমার্টিন থেকে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে ১৭জন রোহিঙ্গা নারী ও পুরুষকে আটক করে কোস্টগার্ড। এ সময় পাচারে জড়িত থাকার অভিযোগে ৫ দালালকেও আটক করতে সক্ষম হয় তারা।
শনিবার সকালে সেন্টমার্টিনের বঙ্গোপসাগর তীর হতে বোটের জন্য অপেক্ষামান অবস্থায় তাদের আটক করা হয়। কোস্টগার্ড টেকনাফের স্টেশন কমান্ডার লে. ফয়েজুল ইসলাম মন্ডল জানান, ৭ রোহিঙ্গা নারী ও ১০ জন পুরুষ মালয়েশিয়া পাড়ি জমানোর জন্য সাগর তীরে অপেক্ষা করছিল। গোপন সংবাদের ভিত্তিতে সেন্টমার্টিন কোস্টগার্ডের একটি দল অভিযান চালিয়ে তাদের আটক করে।
এসময় পাচারে জড়িত থাকার অভিযোগে পাঁচ দালালকে আটক করা হয়। আটককৃত দালালরা কুতুবদিয়া, মহেশখালী ও রামু এলাকার বাসিন্দা। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলেও জানান লে. ফয়জুল।
এদিকে পেকুয়া উপজেলার উজানটিয়া জেটিঘাট থেকে নারী ও শিশুসহ ৪৫ রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ। দালালচক্রের একটি দল আটক রোহিঙ্গাদের মালয়েশিয়া নিয়ে যাওয়ার কথা বলে জেটিঘাটে নামিয়ে দিয়ে সটকে পড়ে।
শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে পেকুয়া থানার এসআই মকবুলের নেতৃত্বে একদল পুলিশ করিমদাদ মিয়ার জেটিঘাট থেকে তাদেরকে আটক করে।
এসআই মকবুল হোসেন জানান, সাগর পথে তারা মালয়েশিয়া যাওয়া জন্য প্রস্তুতি নিচ্ছিল। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এসময় আরো বেশ কয়েকজন পালিয়ে যায়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা কুতুপালং ক্যাম্প থেকে পালিয়ে এসেছে বলে জানিয়েছেন।