বাসস দেশ-১৩ : কাপ্তাই হ্রদকে অবহেলার কোনো সুযোগ নেই : মৎস্য ও প্রানিসম্পদ প্রতিমন্ত্রী

127

বাসস দেশ-১৩
আশরাফ-উদ্বোধন
কাপ্তাই হ্রদকে অবহেলার কোনো সুযোগ নেই : মৎস্য ও প্রানিসম্পদ প্রতিমন্ত্রী
রাঙ্গামাটি, ১৮ মে, ২০১৯ (বাসস) : মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেছেন, রাঙ্গামাটির বিশাল কাপ্তাই হ্রদকে অবহেলার কোনো সুযোগ নেই। এটি বাংলাদেশের অন্যতম জাতীয় ও মূল্যবান সম্পদ।
শুক্রবার রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে কার্পজাতীয় মাছের পোনা অবমুক্তকরণ কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, এলাকার জনগণের বহুমুখী সুযোগ-সুবিধার অন্যতম উৎস কাপ্তাই হ্রদ। তাই এ হ্রদকে বাঁচিয়ে রাখতে হবে। এ জন্য দরকার সবার সমন্বিত প্রচেষ্টা।
আশরাফ আলী খান খসরু বলেন, মাছের চাহিদা পূরণসহ জাতীয় অর্থনীতির উন্নয়নে কাপ্তাই হ্রদে মাছের উৎপাদন বাড়াতে হবে। কার্প জাতীয় রুই, কাতলা, মৃগেলসহ পাবদা, কালি বাউস, কালি ঘনিয়া ও সাদা ঘনিয়া প্রজাতি মাছের উৎপাদন বাড়াতে বিশেষ উদ্যোগ ও পরিকল্পনা নিতে হবে।
তিনি বলেণ, কাপ্তাই হ্রদ থেকে যে হারে রাজস্ব আয় আসার কথা, তা হচ্ছে না। ছোট মাছের প্রজাতি কমিয়ে বড় মাছের সংখ্যা বাড়াতে হবে। বিশাল এ কাপ্তাই হ্রদ থেকে মাছ চাষের পাশাপাশি আমরা বিদ্যুৎ উৎপাদন করে থাকি। এ ছাড়া হ্রদের পানি এ এলাকার মানুষের উপকারে কাজে লাগে। তাই কাপ্তাই হ্রদকে অবহেলার কোনো সুযোগ নেই।
রাঙ্গামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিএফডিসির চেয়ারম্যান দিলদার আহমদ, মহাপরিচলক ইয়াহিয়া মাহমুদ, বিএফডিসির কাপ্তাই হ্রদের বিপণন কেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার মো. আসাদুজ্জামান খাঁন প্রমুখ বক্তব্য রাখেন।
বাসস/সংবাদদাতা/বিকেডি/১৭৩০/কেজিএ