বাসস ক্রীড়া-৫ : উয়েফার তদন্তের মুখে থাকা ম্যানসিটির লক্ষ্য ট্রেবল শিরোপা

156

বাসস ক্রীড়া-৫
ফুটবল-ইংলিশ-কাপ-ম্যানসিটি-প্রিভিউ
উয়েফার তদন্তের মুখে থাকা ম্যানসিটির লক্ষ্য ট্রেবল শিরোপা
লন্ডন, ১৭ মে ২০১৯ (বাসস/এএফপি): ঘরোয়া ফুটবলে ট্রেবল শিরোপা জয়ের দ্বারপ্রান্তে ম্যানচেস্টার সিটি। এখন ওই মাইল ফলকের পৌঁছানোর পথে তাদের একমাত্র বাঁধা ওয়াটফোর্ড। শনিবার এফএ কাপের ফাইনালে এই ক্লাবটির মোকাবেলা করতে হবে পেপ গার্দিওলার শিষ্যাদের। তবে ঐতিহাসিক এই অর্জনের পথে যাত্রার প্রাক্কালে দলটির উপর ভর করেছে মাঠের বাইরে ক্লাবের কিছু ঘটনা। যার তদন্তে নেমেছে উয়েফা।
বিগত এক যুগের মধ্যে প্রথম কোন ক্লাব হিসেবে প্রিমিয়ার লীগের শিরোপা অক্ষুন্ন রাখার নজির গড়েছে ম্যানচেস্টার সিটি। গত সপ্তাহে এই শিরোপা নিশ্চিত করেছে সিটিজেনরা। লিভারপুলের সঙ্গে পাল্লা দিয়ে শিরোপার ওই দৌঁড়ে মৌসুমের শেষ ভাগের ১৪টি ম্যাচে টানা জয়লাভ করতে হয়েছে গার্দিওলা শিষ্যদের। যার ফলে লিভারপুলকে এক পয়েন্টে পিছিয়ে রেখে শিরোপা অক্ষুন্ন রাখে ম্যানসিটি।
এর আগে গত ফেব্রুয়ারিতে লীগ কাপের শিরোপা জয় করেছে ম্যানচেস্টার সিটি। প্রথম লেগে তাদের মত এতটা ইতিবাচক ফলাফল এর আগে ইংল্যান্ডের কোন ক্লাব করতে পারেনি। তবে কাল এমন একটি পরিস্থিতিতে ক্লাবটি ওয়েম্বলি সফরে যাচ্ছে, যখন তাদের উপর নেমে আসতে পারে উয়েফা নিষেধাজ্ঞার খড়গ। আর্থিক অনিয়মের অভিযোগে ক্লাবটির বিরুদ্ধে তদন্তে নেমেছে ইউরোপীয় ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থাটি। সিটির বিপক্ষে আর্থিক নিয়ম ভঙ্গের অভিযোগ অবশ্য এই প্রথম নয়। এর আগে বরুশিয়া ডর্টমুন্ডের উইঙ্গার ও ইংলিশ আন্তর্জাতিক জেডন সেঙ্কোর বয়স ১৪ বছর থাকা অবস্থায় এজেন্টের মাধ্যমে ২লাখ ইউরো সিটি তাকে দিয়েছিল বলে গত ফেব্রুয়ারিতে অভিযোগ করেছে ইংল্যান্ডের ফুটবল এসোসিয়েশন (এফএ)। এসোসিয়েশনের আইন অনুযায়ী ১৬ বছর না হওয়া পর্যন্ত কোন তরুন ফুটবল খেলোয়াড়ের এজেন্ট নিয়োগের নিয়ম নাই। ওই অভিযোগ প্রমানীত হলে ইংলিশ চ্যাম্পিয়নদের দল বদলের উপর নেমে আসতে পারে নিষেধাজ্ঞা। অন্তত দুটি দলবদলে নিষিদ্ধ হতে পারে ম্যানসিটি।
ক্লাবের প্রধান কোচ গার্দিওলা বলেছিলেন,‘ সবাই যা বলাবলি করছে সেটি নিয়ে আমি খুব একটা উদ্বিগ্ন বা ভীত নই। আমরা যদি ভুল করে থাকি তাহলে শাস্তি পেতে হবে। সেটি মাঠে হোক কিংবা মাঠের বাইরে। তবে এটি নিশ্চিত করে বলতে পারি যে আমরা যা করেছি তা এক কথায় অসাধারন।’
ইতোমধ্যে তিন বছর দায়িত্বপালন করার সময় প্রথম মৌসুমটি শিরোপা বিহীন কাটানোর পরও গার্দিওলার দল যা করে দেখিয়েছে, সেটি রেকর্ড বইয়ে জায়গা পেয়েছে। লীগ কাপ, প্রিমিয়ার লীগ ও এফএ কাপ যদি একসঙ্গে জয় করতে পারে তাহলে এই ক্লাবটিই প্রথম কোন ইংলিশ ক্লাব হবে যারা এক মৌসুমে সবগুলো ট্রফি জয়ে ক্লাবটির কৃতিত্ব দেখাল।
সিটি অধিনায়ক গত সপ্তাহে প্রিমিয়ার লীগের ট্রফি জয়ের পর বলেছেন,‘ এফ এ কাপের শিরোপা জয়ের জন্য আমি মরিয়া, মরিয়া , মরিয়া। এটিকে আমরা যে কি পরিমান গুরুত্ব দিচ্ছি তা বলে বোঝানো যাবে না। ’
ওয়েম্বলির ওই ম্যাচটিই হতে পারে সিটির হয়ে কম্পানির শেষ ম্যাচ। কারণ এই গ্রীস্মেই শেষ হয়ে যাচ্ছে বেলজিয়ান এই তারকার সঙ্গে বর্তমান চুক্তির মেয়াদ। দুই পক্ষের মধ্যে নতুন কোন চুক্তিও এখনো পর্যন্ত সম্পন্ন হয়নি।
২০১১ সালে পঞ্চমবারের মত এফএ কাপের শিরোপা জিতেছিল সিটি। কাতারের রাজ পরিবারের সদস্য শেখ মনসুর ক্লাবটির মালিকানা নেয়ার পর এটি ছিল তাদের প্রথম কোন শিরোপা। তবে ২০১৩ সালে ওয়েম্বলিতে উইগানের কাছে শিরোপা হাতছাড়া করে ক্লাবটি। এদিকে সিটির একের পর এক ট্রফি জয় করে চললেও ওয়াটফোর্ড এর আগে কখনো বড় কোন ট্রফি জয় করতে পারেনি।
চলতি মৌসুমে প্রিমিয়ার লীগে গার্দিওরার দলের কাছে দুই দফা পরাজিত হলেও জাভি গর্সিয়ার ক্লাবটি সেম-ফাইনালে উলভেসকে হারিয়ে দারুনভাবে ঘুরে দাঁড়ায়। কোচ বলেন,‘ আমার মনে হয় ওই ম্যাচটি প্রমান করে দিয়েছে আমাদের পক্ষে শিরোপা জয় করা সম্ভব। লীগের দুটি ম্যাচেই আমরা সিটির কাছে হেরেছি, কিন্তু আমার মনে হয় এটিও প্রদর্শন করতে পেরেছি যে তাদের হারানোর মত ক্ষমতা আমাদের আছে।
দুটি ম্যাচেই আমরা তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছি। প্রথম ম্যাচে আমরা ২-১ গোলে পরাজিত হলেও দ্বিতীয় ম্যাচের শেষ মুহুর্তে গোল হজম করার আগে পর্যন্ত আমরা তাদের সঙ্গে পাল্লা দিয়ে লড়েছি। বিরতির পর তারা অফসাইড থেকে গোল দেয়ার পরই খেলার চেহারা পাল্টে গিয়েছিল। ’
বাসস/এএফপি/এমএইচসি/১৫২০/স্বব