বাসস দেশ-৩ : রাশেদ খান মেননের ৭৬তম জন্মদিন আগামীকাল

159

বাসস দেশ-৩
মেনন-জন্মদিন
রাশেদ খান মেননের ৭৬তম জন্মদিন আগামীকাল
ঢাকা, ১৭ মে, ২০১৯ (বাসস) : বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন এমপির ৭৬তম জন্মদিন আগামীকাল শনিবার।
এ উপলক্ষে আগামীকাল শনিবার বিকেল ৪টায় ওয়ার্কার্স পার্টি চত্বরে (৩১/এফ, তোপখানা রোড, ঢাকা) বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিকসহ নেতা-কর্মীরা রাশেদ খান মেননকে ফুলেল শুভেচ্ছা জানাবেন।
ষাটের দশকের তুখোড় ছাত্র নেতা ১৯৬৩-৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) ও ৬৪-৬৭ সালে সাবেক পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।
১৯৭১ সালের ২৫ মার্চের কালো রাত্রে গণহত্যার পর তিনি ঢাকার অদূরে নরসিংদী শিবপুরকে কেন্দ্র করে মুক্তিযুদ্ধ সংগঠনের কাজ শুরু করেন।
রাশেদ খান মেনন ১৯৭৯ সালে বরিশালের বাবুগঞ্জ ও গৌরনদী থেকে এবং ১৯৯১ সালে বাবুগঞ্জ উজিরপুর থেকে সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হন। এছাড়া ২০০৮ সালে ঢাকা-৮ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ওই সময় তিনি সংসদে কার্য উপদেষ্টা কমিটির সদস্য, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি নির্বাচিত হন। এছাড়া সংবিধান সংশোধন সম্পর্কিত বিশেষ কমিটিরও সদস্য ছিলেন তিনি।
২০১৪ সালে তিনি ঢাকা-৮ থেকে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন এবং মহাজোট সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেন ।
মেনন বাংলাদেশের ঐতিহ্যবাহী রাজনৈতিক পরিবারের সন্তান। তিনি ১৯৪৩ সনের ১৮ মে বরিশালে জন্মগ্রহণ করেন। তার গ্রামের বাড়ী বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার বাহেরচর ক্ষুদ্রকাঠি গ্রামে। পিতা বিচারপতি আব্দুল জব্বার খান। তার স্ত্রী লুৎফুন্নেসা খান, মেয়ে ড. সুবর্ণা খান ও ছেলে আইনের ছাত্র আনিক রাশেদ খান।
বাসস/সবি/এমএন/১৫০৩/এমএবি