হামলার ষড়যন্ত্র করায় যুক্তরাষ্ট্রে হিজবুল্লাহ সদস্য দোষী সাব্যস্ত

261

নিউইয়র্ক, ১৭ মে, ২০১৯ (বাসস ডেস্ক) : নিউইয়র্কে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের একটি কেন্দ্রীয় আদালত এক ব্যক্তিকে দোষী সাব্যস্ত করেছে। লেবাননের শিয়া গ্রুপ হিজবুল্লাহ’র এই সদস্য অস্ত্র ক্রয় এবং হামলার ষড়যন্ত্র করায় তাকে দোষী সাব্যস্ত করা হয়। খবর এএফপি’র।
লেবাননী বংশোদ্ভূত ৩৪ বছর বয়সী আমেরিকান নাগরিক আলী কৌরানিকে সন্ত্রাসী কর্মকান্ডে অস্ত্র ব্যবহারের ষড়যন্ত্রসহ মোট আটটি অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়। এসব দন্ডযোগ্য অপরাধ।
এক বিবৃতিতে মার্কিন অ্যাটর্নি জিওফ্রে বার্ম্যান বলেন, ‘হিজবুল্লাহ’র ভবিষ্যত সন্ত্রাসী কর্মকান্ডের জন্য যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থাপনার ব্যাপারে গোপন তথ্য সংগ্রহ এবং অস্ত্র সরবরাহে সহায়তা করা ছিল কৌরানির মিশনের লক্ষ্য।’
এ লক্ষ্যে কৌরানি জেএফকে আন্তর্জাতিক বিমানবন্দর ও ম্যানহাটনের কেন্দ্রীয় ভবনসহ আরো অনেক স্থাপনা পরিদর্শন করে এসব সম্পর্কে বিভিন্ন তথ্য সংগ্রহ করে।
বার্ম্যান বলেন, ‘আজ আদালতের একটি কক্ষে কৌরানিকে তার অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে।
লেবাননে জন্মগ্রহণ করলেও ২০০৯ সালে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাওয়া কৌরানি তার জন্মভূমিতে হিজবুল্লাহ’র অনেক প্রশিক্ষণ শিবিরে অংশ নেয়। ২০০৩ সালে যুক্তরাষ্ট্রে যাওয়ার পর সে ইরান সমর্থিত এ সংগঠনের এজেন্টের কাছ থেকে অনেক নির্দেশ পায়।
আগামী ২৭ সেপ্টেম্বর তার বিরুদ্ধে রায় ঘোষণার দিন ধার্য করা হয়েছে।
ওয়াশিংটন হিজবুল্লাহ’কে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে।