প্রধানমন্ত্রীর বিশেষ ১০ উদ্যোগ ও এসডিজি শীর্ষক মতবিনিময় সভা

193

খুলনা, ১৬ মে, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ ১০ উদ্যোগ ও টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বিষয়ে খুলনার স্থানীয় গণমাধ্যমকর্মী ও অংশীজনদের সাথে মতবিনিময় সভা আজ খুলনা সার্কিট হাউজ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।
তথ্য অধিদফতর এই মতবিনিময় সভার আয়োজন করে। সভায় প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নিশ্চিন্ত কুমার পোদ্দার।
তথ্য অধিদফতরের সিনিয়র উপপ্রধান তথ্য অফিসার ফায়জুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন ও খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম হাবিব। স্বাগত জানান খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল।
প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, জাতিসংঘ ২০১৬ সাল থেকে সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন শুরু করেছে। এসডিজির ১৭টি লক্ষ্যের মধ্যে ১১টিই বাংলাদেশের প্রস্তাবিত। প্রধানমন্ত্রীর মস্তিষ্ক প্রসুত ১০টি বিশেষ উদ্যোগ আর এসডিজি মূলত একইসূত্রে গাঁথা।
এই ১০টি উদ্যোগ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন সম্ভব হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ মধ্যবিত্ত আয়ের দেশে পরিণত হওয়ার দ্বারপ্রান্তে।
তথ্য প্রদানের ক্ষেত্রে কোন ধরনের সংকীর্ণতা প্রদর্শন করা যাবে না উল্লেখ করে প্রধান অতিথি বলেন, সাংবাদিকরা তথ্য অধিকার আইনে কোন তথ্য চাইলে তা প্রতিটি সরকারি অফিস দিতে বাধ্য। তথ্য অধিকার আইনের মাধ্যমে প্রতিটি অফিসের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।
মতবিনিময় সভায় স্থানীয় প্রায় ৮০ জন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক এবং বিভিন্ন এনজিও কর্মীরা অংশগ্রহণ করেন।