ভারতীয় পেস আক্রমণ যে কোন মাঠে প্রতিপক্ষের জন্য হুমকি-ভুবনেশ্বর

207

মুম্বাই, ১৬ মে, ২০১৯ (বাসস) : ঐতিহ্যগতভাবেই ভারতীয় ক্রিকেট দলের ব্যাটিং লাইন আপ শক্তিশালী। তবে বিশ্বকাপে তাদের পেস আক্রমণ নিয়েও প্রতিপক্ষ দলগুলোকে সতর্ক থাকতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন সুয়িং বোলার ভুবনেশ্বর কুমার। যে কোন মাঠেই ভারতীয় পেসাররা ভাল করতে সক্ষম বলেও উল্লেখ করেন ভুবি।
দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন দলটিতে তিন জনের গড়া পেস আক্রমণ বিভাগের গুরুত্বপূর্ণ সদস্য ২৯ বছর বয়সী ভুবনেশ্বর। দলের অপর দুই পেসার অভিজ্ঞ মোহাম্মদ সামি ও জসপ্রিত বুমরাহ।
গতি কিছুটা কম থাকলেও দুই দিকেই বল ঘুড়াতে সক্ষম এবং অন্য সুয়্যিং বোলারদের ন্যায় কুমারও ইংলিশ কন্ডিশনের সর্বোচ্চ সুবিধা কাজে লাগাতে মুখিয়ে আছেন।
টাইমস অব ইন্ডিয়া পত্রিকাকে তিনি বলেন, ‘আমি মানছি গত কয়েক বছরে ইংল্যান্ডের কন্ডিশন কিছুটা ফ্ল্যাট হয়েছে। যেহেতু শুরুতে এবং ডেথ ওভারে আমাদের ভাল করার সক্ষমতা আছে তাই প্রতিপক্ষ দলগুলোকে ভারতীয় বোলিং ইউনিট সম্পর্কে সচেতন থাকতে হবে।’
‘নির্দিষ্ট দিনে আমরা কিভাবে পরিকল্পনা বাস্তবায়ন করব সব কিছুই তার ওপর নির্ভর করবে।’
একজন স্ট্রাইক বোলার হিসেবে সামি যথেষ্ঠ ভাল। তার সাথে আছে ইয়র্কার এবং ডেথ ওভারের মাস্টর হিসেবে খ্যাতি অর্জন করা বর্তমানে ওয়ানডে ক্রিকেটে শীর্ষ স্থানে থাকা বোলার বুমরাহ।
বিজ্ঞ জনদের বিশ্বাস অধিনায়ক বিরাট কোহলি ভারতীয় দলে এ যাবত কালে সেরা পেস আক্রমণ পেয়েছেন। তবে ভুবনেশ্বর তাদের বৈচিত্র্য নিয়ে কথা বলতে আগ্রহী নন।
ভারতের উত্তরাঞ্চলীয় শহর মিরাট থেকে উঠে আসা ভুবনেশ্বর বলেন, ‘আমরা বিশ্ব সেরা কি-না সে বিষয়ে আমি কোন মন্তব্য করতে চাই না। কারণ মাঠের পারফরমেন্সই আমাদের পরিচয় করিয়ে দেবে। গত কয়েক বছরের পারফরমেন্সই আমাদের হয়ে কথা বলবে। ভারতীয় বোলিং আক্রমণ দিনকে দিন শক্তিশালী হচ্ছে। আজ আমরা বলতে পারিÑ আমাদের আক্রমণ বিভাগ যে কোন মাঠে একটা প্রভাব ফেলতে সক্ষম।’
একজন বোলার হিসেবে নিজের উন্নতির বিষয়টি উল্লেখ করেন চার বছর আগে প্রথম বিশ্বকাপ খেলা ভুবনেশ্বর। তিনি বলেন, ‘গতি ও ভিন্নতার দিক থেকে অবশ্যই আমার বোলিংয়ে উন্নতি হয়েছে। তার সাথে আমার ফিটনেসেরও উন্নতি ঘটেছে।’
১৯৮৩ ও ২০১১ শিরোপা জয়ী ভারত ৫ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু করবে এবারের বিশ্বকাপ মিশন।