সিরিজ জয় নিশ্চিত করতে চায় ইংল্যান্ড; টিকে থাকার মিশন পাকিস্তানের

198

নটিংহাম, ১৬ মে ২০১৯ (বাসস) : নিজ মাঠে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ শেষে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে স্বাগতিক ইংল্যান্ড। এমন অবস্থায় চতুর্থ ম্যাচ জিতেই সিরিজ নিশ্চিত করতে চায় ইয়োইন মরগানের দল। পক্ষান্তরে সিরিজে টিকে থাকতে এ ম্যাচে জয় ছাড়া অন্য কোন পথ খোলা নেই পাকিস্তানের। সুতরাং সিরিজ নিশ্চিত ও টিকে থাকার মিশন নিয়েই আগামীকাল চতুর্থ ম্যাচে নটিংহামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় মুখোমুখি হবে ইংল্যান্ড-পাকিস্তান।
বৃষ্টির কারনে ইংল্যান্ড-পাকিস্তান সিরিজের প্রথম ওয়ানডেটি পরিত্যক্ত হয়। তবে দ্বিতীয় ওয়ানডেতে ব্যাট-বলের লড়াই করতে পারে দু’দল। ঝামেলা পাকায়নি বৃষ্টি। খেলার সুযোগ পেয়ে ব্যাট-বল হাতে জ্বলে উঠে ইংল্যান্ড-পাকিস্তান উভয় দলই। উইকেটরক্ষক জশ বাটলারের ৫৫ বলে অপরাজিত ১১০ রানের বিধ্বংসী ইনিংসের সুবাদে প্রথমে ব্যাট করে ৩ উইকেটে ৩৭৩ রান করে ইংলিশরা। ইংল্যান্ডের ছুড়ে দেয়া ৩৭৪ রানের টার্গেটে ভড়কে যায়নি পাকিস্তান। ব্যাট হাতে জ্বলে উঠেন দলের ব্যাটসম্যানরা। ওপেনার ফখর জামানের ১০৬ বলে ১৩৮ রানে জয়ের পথ তৈরি করে ফেলে পাকিস্তান। কিন্তু পরের দিকের ব্যাটসম্যানরা দায়িত্ব নিয়ে ম্যাচ শেষ করতে না পারায় হাই-স্কোরিং ম্যাচে মাত্র ১২ রানে জয় পায় ইংল্যান্ড।
তৃতীয় ওয়ানডেতেও ব্যাট হাতে ধারাবাহিক ছিলেন পাকিস্তানের ব্যাটসম্যানরা। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ৩৫৮ রানের বিশাল সংগ্রহ পায় তারা। ১৩১ বলে ১৫১ রান করেন পাকিস্তানকে বড় সংগ্রহ এনে দেন ইমাম।
অবশ্য ৩৫৯ রানের টার্গেট নিজেদের কাছে যে মামুলি, সেটি প্রমান করে দিয়েছেন ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। ওপেনার-উইকেটরক্ষক জনি বেয়ারস্টোর সেঞ্চুরিতে ৪ উইকেটে হারিয়েই ৩৫৯ রান করে ইংল্যান্ড। বেয়ারস্টো ৯৩ বলে ১২৮ রান করেন। ফলে সিরিজে ২-০ ব্যবধানে লিড নেয় ইংল্যান্ড। এতে সিরিজ জয়ের ভালো সুযোগ তৈরি হয়েছে ইংলিশদের। চতুর্থ ওয়ানডে জিতলেই সিরিজ নিজেদের করে নিবে মরগানের দল।
তাই চতুর্থ ম্যাচেই নিজেদের লক্ষ্য পূরণ করতে চাইছে ইংল্যান্ড। এমনটাই বললেন ইংল্যান্ডের মিডল-অর্ডার ব্যাটসম্যান মঈন আলী, ‘আমরা সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে শুরু করেছিলাম। লক্ষ্যের খুব কাছে দাঁড়িয়ে আমরা। আর একটি ম্যাচ জিতলেই সিরিজ জয় করতে পারবো। তাই চতুর্থ ম্যাচেই সিরিজ জয়ের কাজটি সম্পন্ন করতে চাই।’
তবে কপালে চিন্তার ভাজ নিয়ে চতুর্থ ম্যাচ খেলতে নামবে ইংল্যান্ড। কারন স্লো-ওভার রেটের কারনে এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন নিয়মিত অধিনায়ক ইয়োইন মরগান। আগেই মরগানের ডেপুটি বাটলারকে চতুর্থ ম্যাচে বিশ্রাম দেয়া হয়েছিলো। কিন্তু এখন চতুর্থ ম্যাচে দায়িত্ব পালনের জন্য তাকে ফিরিয়ে আনছে ইংল্যান্ড টিম ম্যানেজমেন্ট।
সিরিজ হারের মুখ দাঁড়িয়ে জয়ের জন্য মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। কারন সিরিজে টিকে থাকতে হলে চতুর্থ ওয়ানডে জয় ছাড়া কোন পথ খোলা নেই তাদের। এমনকি ম্যাচটি যদি পরিত্যক্ত বা টাই হয়, তাও সিরিজ হারবে পাকিস্তান। তবে সব চিন্তা বাদ দিয়ে চতুর্থ ওয়ানডে জিততে চান পাকিস্তানের বোলিং অলরাউন্ডার ইমাদ ওয়াসিম। তিনি বলেন, ‘আমরা এখন জয় ছাড়া কিছুই ভাবতে পারছি না। ভালো ক্রিকেট খেলেও পর পর দু’টি ম্যাচ হেরে সিরিজ হারের দ্বার প্রান্তে আমরা। সিরিজ বাঁচাতে জয়ের স্বাদ নিতেই হবে আমাদের। দলের সবাই উন্মুখ হয়ে আছে জয়ের জন্য। বোলারদের আরও ভালো পারফরমেন্স করতে হবে। ইংল্যান্ড ব্যাটসম্যানদের থামানোর কৌশল বের করতে হবে। আশা করি, চতুর্থ ম্যাচে আমরা ইংল্যান্ডকে ধরাশায়ী করতে পারবো।’
নটিংহামের ট্রেন্টব্রিজে অনুষ্ঠিত হবে চতুর্থ ওয়ানডে। এ ম্যাচটিও যে হাই-স্কোরিং হবে তাতে কোন সন্দেহ নেই। কারন ট্রেন্টব্রিজে শেষ তিন ম্যাচের দু’টিতে ৪শর বেশি রান করেছে ইংল্যান্ড। ২০১৬ সালের আগস্টে পাকিস্তানের বিপক্ষে অ্যালেক্স হেলসের ১২২ বলে ১৭১ রানের কল্যাণে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৩ উইকেটে ৪৪৪ রান করে ইংল্যান্ড। জবাবে ২৭৫ রানে গুটিয়ে যায় পাকিস্তান। ১৬৯ রানে ম্যাচ জিতে ইংলিশরা।
এরপর গেল বছরের জুনে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমে ব্যাট করে বেয়ারস্টোর ১৩৯ ও হেলসের ১৪৭ রানে ভর করে ৬ উইকেটে ৪৮১ রান করে ইংল্যান্ড। দু’জনই ৯২ বল করে খেলেন। বড় টার্গেট পেয়ে ২৩৯ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। ফলে ২৪২ রানের বড় ব্যবধানে ম্যাচ জিতে ইংল্যান্ড। তাই নি:সন্দেহে আগামীকালের ম্যাচটিও হাই স্কোরিং হবে আশা করা যায়।