বাসস দেশ-২০ : ইউএস আর্মি প্যাসিফিক কমান্ডারের আমন্ত্রণে হাওয়াই যাচ্ছেন সেনাবাহিনী প্রধান

171

বাসস দেশ-২০
সেনাপ্রধান- হাওয়াই
ইউএস আর্মি প্যাসিফিক কমান্ডারের আমন্ত্রণে হাওয়াই যাচ্ছেন সেনাবাহিনী প্রধান
ঢাকা, ১৬ মে, ২০১৯ (বাসস) : ইউএস আর্মি প্যাসিফিক কমান্ডার জেনারেল রবার্ট বি ব্রাউন এর আমন্ত্রণে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ আগামীকাল শুক্রবার পাঁচ দিনের সফরে হাওয়াই যাচ্ছেন।
তিনি হাওয়াই এর হুনুলুলুতে অনুষ্ঠিতব্য ‘ল্যান্ড ফোর্স অফ দি প্যাসিফিক সিম্পাসিয়াম এন্ড এক্সপোজিশন (ল্যানপ্যাক ২০১৯) এ অংশগ্রহণ করবেন।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
এ সিম্পোজিয়ামের মূল প্রতিপাদ্য বিষয় হলো ‘এ ফ্রি ও ওপেন ইন্ডো-প্যাসিফিক : উদ্ভাবনী ও আগ্রাসী ভূমি বাহিনী ” যেখানে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দেশসমুহের সমসাময়িক বিভিন্ন ইস্যু ও ভবিষ্যত পরিকল্পনা নিয়ে আলোচনা হবে।
এছাড়া সেনাবাহিনী প্রধান বিভিন্ন দেশের শীর্ষস্থানীয় সামরিক কর্মকর্তাদের নিয়ে আয়োজিত প্যানেল ডিস্কাশনে অংশগ্রহণ করবেন। সেখানে তিনি অন্যতম প্রধান বক্তা হিসেবে ‘এ ভূমি বাহিনী মিত্র ও অংশীদারদের সাথে আন্তঃপ্রণালী বৃদ্ধি করেছে’ বিষয়বস্তুর উপর তাঁর বক্তব্য উপস্থাপন করবেন।
উল্লেখ্য ২০০৫ ও ৬ সালে সুদানে নিয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষী মিশন এর ফোর্স কমান্ডারের মিলিটারি এ্যাসিসট্যান্ট হিসেবে দায়িত্ব পালন কালে ৫০ টিরও বেশি দেশের প্রতিনিধিদের সাথে সম্মিলিতভাবে কাজ করার অভিজ্ঞতালব্ধ জ্ঞানকে সবার মাঝে তুলে ধরতে তাঁকে এই বিশেষ আমন্ত্রণ জানানো হয়েছে।
এছাড়া সেনাবাহিনী প্রধান অংশগ্রহণকারী দেশসমূহের শীর্ষস্থানীয় সামরিক নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করবেন এবং ২২মে ইউএস আর্মি প্যাসিফিক কমান্ডারের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন।
বাসস/আইএসপিআর/এফএইচ/১৭৩৫/জেহক