বাসস দেশ-১৯ : বঙ্গবন্ধুর অসমাপ্ত অত্মজীবনী ব্রেইল পদ্ধতিতে প্রকাশ করা হবে : সমাজকল্যাণ মন্ত্রী

147

বাসস দেশ-১৯
নুরুজ্জমান-সভা
বঙ্গবন্ধুর অসমাপ্ত অত্মজীবনী ব্রেইল পদ্ধতিতে প্রকাশ করা হবে : সমাজকল্যাণ মন্ত্রী
ঢাকা, ১৬ মে, ২০১৯ (বাসস) : সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, মুজিব বর্ষ উপলক্ষে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বঙ্গবন্ধুর অসমাপ্ত অত্মজীবনী ব্রেইল পদ্ধতিতে প্রকাশ করা হবে।
আজ বৃহষ্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০২০ সন ‘মুজিব বর্ষ’ হিসেবে যথাযথ মর্যাদায় উদযাপনের লক্ষ্যে আয়োজিত সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা জানান।
সমাজকল্যাণ মন্ত্রী বলেন, মুজিব বর্ষ উপলক্ষে সারা দেশে মন্ত্রণালয়ের অধিনস্ত সকল প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর কর্ণার স্থাপন করা হবে। দেশব্যাপী সামাজিক নিরাপত্তা মেলা ও সমাজ সেবা সপ্তাহ আয়োজন করা হবে।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমনের জন্মশতবার্ষিকী উদযাপন বাঙ্গালীর জন্য খুবই তাৎপর্যপূর্ণ। ২০২০ সন ‘মুজিব বর্ষ’ হিসেবে যথাযোগ্য মর্যাদায় পালন করা হবে।
সভায় সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহ্মেদ, সিনিয়র সচিব জুয়েনা আজিজসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা ও অধিনস্ত দপ্তর-সংস্থা প্রধানরা উপস্থিত ছিলেন।
নুরুজ্জমান আহমেদ বলেন, বঙ্গবন্ধু সারা জীবন অসহায় মানুষের মুখে হাসি ফোটানোর জন্য কাজ করে গেছেন। মুজিব বর্ষ পালন উপলক্ষ্যে কর্মসূচী বাস্তবায়নে আমাদের এই বিষয়টি মাথায় রাখতে হবে।
তিনি বলেন, সমাজকল্যাণ মন্ত্রণায়ের কর্মপরিধি দেশব্যাপী বিস্তৃত। এ মন্ত্রণালয় দেশের দুঃস্থ ও অসহায় জনগোষ্ঠীর কল্যাণে সরাসরি কাজ করে। মুজিব বর্ষ পালন উপলক্ষে অস্বচ্ছল ও অসহায় মানুষের কল্যাণের ওপর গুরুত্ব দিয়ে কর্মসূচী বাস্তবায়ন করা হবে।
সভায় জানানো হয়, পল্লী অঞ্চলের অসহায় নারীদের কল্যাণে ‘বঙ্গমাতা ফজিল্লাতুন্নেছা পল্লী নারী ও অসহায় মহিলা কল্যাণ প্রকল্প’ গ্রহণ করা হবে। প্রতিবন্ধী সহায়ক উপকরণ বিতরণ ও থ্যারাপী ভ্যানের মাধ্যমে সেবা প্রদান করা হবে। শিশু পরিবার থেকে এস এস সি পরীক্ষায় উত্তীর্ণ মেয়েদের সেলাই মেশিন ও কম্পিউটার বিতরণ করা হবে। অটিজম চিহ্নিতকরণে মোবাইল অ্যাপস তৈরি করা হবে এবং সহায়ক ডিভাইস বিতরণ করা হবে।
এছাড়াও দেশের চারটি বিভাগের চার উপজেলায় বয়স্কভাতা ভোগীদের বয়স্কভাতার পাশাপাশি চিকিৎসা সহায়তা দেয়া হবে। প্রতিবন্ধী শ্রমিকদের জন্য মুজিব বর্ষ প্রনোদনা, ৬৪ জেলায় মুজিব বর্ষ মেধা বৃত্তি প্রদান ও মৈত্রী অ্যাপস চালু করা হবে।
বাসস/সবি/বিকেডি/১৭২৮/-জেজেড