বাসস দেশ-১৭ : ওয়াসার পানি পরীক্ষা নিয়ে বিশেষজ্ঞ মতামত নেবে হাইকোর্ট

143

বাসস দেশ-১৭
হাইকোর্ট-আদেশ
ওয়াসার পানি পরীক্ষা নিয়ে বিশেষজ্ঞ মতামত নেবে হাইকোর্ট
ঢাকা, ১৬ মে ২০১৯ (বাসস) : ওয়াসার পানির নমুনা পরীক্ষার খরচসহ টেকনিক্যাল বিষয়ে জানতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যানকে ডেকেছেন হাইকোর্ট।
আগামী ২১ মে ওয়াসার পানি সংক্রান্ত রিটের পরবর্তী শুনানির দিনে তার মতামত শুনবেন আদালত। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেয়।
ডেপুটি এটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু বাসস’কে জানান, ওয়াসার পানির নমুনা পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যানের মতামত জানার ডিজায়্যার প্রকাশ করেছেন আদালত। ২১ মে বিষয়টি নিয়ে পরবর্তী শুনানি হবে।
শুনানিতে রিটকারি আইনজীবী মো. তানভীর আহমেদ আদালতকে বলেন, ওয়াসার পানি যে অনিরাপদ তা স্বীকারই করছেন না প্রতিষ্ঠানির কর্তৃপক্ষ। এসময় ওয়াসার সংশ্লিষ্টের বিরুদ্ধে আদেশ চায় এ আইনজীবী। আদালত জানান, ওয়াসার পানি পরীক্ষা খরচসহ কিছু টেকনিক্যাল বিষয়ে জানতে বিশেষজ্ঞ মতামত জানা দরকার। এসময় তারা মামলার পরবর্তী তারিখ ২১ মে ঠিক করেন। ওইদিন ঢাকা বিশ্ববিদ্যালয় মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যানের বক্তব্য শুনবে আদালত।
ডেপুটি এটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু বলেন, ওয়াসার হটলাইনে পানির বিষয়ে রাজধানীর মোট ৫৯টি এলাকা থেকে ২৯২ টি অভিযোগ এসেছে। ওই অভিযোগগুলো স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় তিন সদস্যের কমিটি গঠন করেছে। কমিটি ৩৫৫টি নমুনা সংগ্রহ করেছে পরীক্ষার জন্য।
আদালতের নির্দেশনা অনুসারে রাজধানীর বিভিন্ন স্থানের ১ হাজার ৬৪টি ওয়াসার পানির নমুনা পরীক্ষার জন্য ৭৫ লাখ ৬১ হাজার পাঁচশ টাকা খরচ ঠিক করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। গতকাল বুধবার এ সংক্রান্ত একটি প্রতিবেদন পৌঁছে এটর্নি জেনারেল কার্যালয়ে। আজ বৃহস্পতিবার প্রতিবেদনটি হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হয়।
আদালত সূত্র জানায়, রাজধানী ঢাকার ৫৯টি এলাকার ওয়াসার পানি বেশি দূষিত বলে আদালতে প্রতিবেদন উপস্থাপন করা হয়েছে। গত বছরের ৬ নভেম্বর হাইকোর্টের দেয়া এক নির্দেশে ঢাকা ওয়াসার পানি পরীক্ষার জন্য চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়। স্থানীয় সরকার মন্ত্রণালয়, বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং আইসিডিডিআরবির প্রতিনিধির সমন্বয়ে এ কমিটি গঠন করা হয়।
বাসস/এএসজি/ডিএ/১৭১৫/অমি