বাসস ক্রীড়া-৩ : ২০২৩ এশিয়ান কাপের স্বাগতিক হতে যাচ্ছে চায়না

134

বাসস ক্রীড়া-৩
ফুটবল-এশিয়ান কাপ
২০২৩ এশিয়ান কাপের স্বাগতিক হতে যাচ্ছে চায়না
সিউল, ১৬ মে ২০১৯ (বাসস) : দক্ষিণ কোরিয়া নাম প্রত্যাহার করে নেয়ায় ২০২৩ এশিয়ান কাপ ফুটবলের একক আয়োজক হিসেবে বিডে টিকে থাকলো চায়না। সে কারনে এই আয়োজনে স্বাগতিক হিসেবে চায়নার নাম ঘোষনা করা এখন সময়ের ব্যপার মাত্র।
এক বিবৃতিতে কোরিয়া ফুটবল এসোসিয়েসন (কেএফএ) জানিয়েছে ২০২৩ সালে উত্তর কোরিয়ার সাথে নারী বিশ্বকাপ আয়োজনের যৌথ বিডে অংশ নেয়ার লক্ষ্য স্থির করেছে দক্ষিণ কোরিয়া। এ কারনেই এশিয়ান কাপের বিড থেকে তারা নাম প্রত্যাহার করে নিয়েছে।
কেএফএ গত মার্চে যৌথ বিডের ঘোষনা দিলেও পিয়ংইয়ং ও সিউলের মধ্যে কূটনৈতিক কিছু সম্পর্কের অবনতির কারণে আপাতত তা বন্ধ রয়েছে। কেএফএ’র প্রধান চুন হান-জিন এ সম্পর্কে বলেছেন, নারী বিশ্বকাপের জন্য ফিফা ও দক্ষিণ কোরীয় সরকার সরাসরি সহযোগিতা করার আশ্বাস দিয়েছে। এ কারনেই উত্তর ও দক্ষিণ কোরিয়া মিলে বিষয়টি আলোচনার মধ্যে রেখেছে।
দক্ষিণ কোরিয়া এশিয়ান কাপের বিড থেকে নাম প্রত্যাহার করে নেয়ায় আগামী ৪ জুন এশিয়ান ফুটবল কনফেডারেশন একক ভাবে চায়নার নাম ঘোষনা করতে যাচ্ছে। এই নিয়ে দ্বিতীয়বারের মত এশিয়ান কাপ আয়োজন করার সুযোগ পাচ্ছে চায়না। এর আগে ২০০৩ সালে চায়নায় এই টুর্নামেন্ট আয়োজিত হয়েছিল। বেইজিংয়ের ঐ ফাইনালে স্বাগতিক চায়না ৩-১ গোলে পরাজিত হয়েছিল।
দুই বছর আগে ২৪ জাতির এই টুর্নামেন্টের ২০২৩ আসরের স্বাগতিক হিসেবে বিডে অংশ নেবার ঘোষনা দিয়েছিল কেএফএ। ৬৩ বছর আগে ১৯৬০ সালে প্রথমবারের মত এশিয়ান ফুটবলের মর্যাদাকর এই আসরের আয়োজন করেছিল কোরিয়া। ২০২৩ আসরের জন্য থাইল্যান্ড ও ইন্দোনেশিয়াও আগ্রহ প্রকাশ করেছিল। কিন্তু প্রথম দিকেই তারা বিড থেকে সড়ে দাঁড়ায়।
এ বছর সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত টুর্নামেন্টের ফাইনালে শক্তিশালী জাপানকে ৩-১ গোলে পরাজিত করে প্রথমবারের মত শিরোপা জয় করে কাতার।
বাসস/নীহা/১৫৩৫/স্বব