ইরান ‘সর্বোচ্চ সংযম’ দেখাচ্ছে, যুক্তরাষ্ট্রের উত্তেজনা ‘অগ্রহণযোগ্য’ : জারিফ

237

টোকিও, ১৬ মে, ২০১৯ (বাসস ডেস্ক): পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বের হয়ে যাওয়া সত্ত্বেও এক্ষেত্রে ইরান ‘সর্বোচ্চ সংযম’ দেখাচ্ছে। এদিকে এ দু’দেশের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা বৃদ্ধির জন্য তেহরান ওয়াশিংটনকে দায়ী করছে। বৃহস্পতিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন। খবর এএফপি’র।
টোকিওতে মোহাম্মাদ জাভেদ জারিফ বলেন, ‘যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান উত্তেজনা কোনভাবেই গ্রহণযোগ্য নয়।’ সেখানে তিনি জাপানের কর্মকর্তাদের সাথে বৈঠক করেন।
তিনি আরো বলেন,‘গত মে মাসে জেসিপিওএ থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়া সত্ত্বেও আমরা সর্বোচ্চ সংযম দেখাচ্ছি।’
জারিফ বলেন, তেহরান পরমাণু চুক্তির প্রতিশ্রুতি মেনে চলছে। তিনি বলেন, বহুপাক্ষিক চুক্তি অনুযায়ী ইরান তাদের মূল্যায়ন প্রতিবেদন প্রদর্শন অব্যাহত রেখেছে।
এক বছর আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সর্বোচ্চ উত্তেজনা দেখা দিয়েছে।
ইরানের কথিত হুমকি বিষয়ে যুক্তরাষ্ট্রের চাপ বৃদ্ধির প্রেক্ষাপটে সাম্প্রতিক সপ্তাহগুলোতে তারা কঠোর প্রতিক্রিয়া ব্যক্ত করে।
এ মাসের গোড়ার দিকে ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন উপসাগরে মার্কিন রণতরী ইউএসএস আব্রাহাম লিঙ্কন এবং বি-৫২ যুদ্ধবিমান মোতায়েন করার ঘোষণা দেন।
এর কয়েকদিন পর পেন্টাগণ সেখানে একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যাটারি এবং উভগামী হামলা চালাতে সক্ষম একটি জাহাজ মোতায়েনের কথা জানায়।
এদিকে বুধবার যুক্তরাষ্ট্র তেহরানের মদদপুষ্ট ইরাকি মিলিশিয়াদের হুমকির কথা উল্লেখ করে তাদের বাগদাদ দূতাবাস ও কনস্যুলেট থেকে জরুরি নয় এমন স্টাফদের দেশে চলে আসার নির্দেশ দিয়েছে।