বাসস ক্রীড়া-৯ : আইপিএলকে কৃতিত্ব দিলেন সেঞ্চুরিয়ান বেয়ারস্টো

192

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-ইংল্যান্ড-পাকিস্তান-বেয়ারস্টো
আইপিএলকে কৃতিত্ব দিলেন সেঞ্চুরিয়ান বেয়ারস্টো
ব্রিস্টল (ইউকে), ১৫ মে ২০১৯ (বাসস/এএফপি) : ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডকে জয় এনে দেয়া ওপেনার জনি বেয়ারস্টো বলেছেন, ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) অস্ট্রেলিয় তারকা ডেভিড ওয়ার্নারদের সঙ্গে খেলে তার পারফর্মেন্সের উন্নতি ঘটেছে।
বেয়ারস্টোর ৯৩ বলে ১২৮ রানের বিধ্বংসি ইনিংসে বিশ্বকাপ আয়োজকদেরকে সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচে ৬ উইকেটে জয় এনে দেয়। মঙ্গলবার ওই জয়ের ফলে ৫ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে ইংল্যান্ড। সিরিজে আর মাত্র দু’টি ম্যাচ বাকী রয়েছে।
কয়েক তিন আগে শেষ হওয়া আইপিএলে অসাধারণ পারফরমেন্স করেছেন ইয়র্কশায়ার ২৯ বছর বয়সী এ তারকা। সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে ৫৫.৬২ গড়ে ১০ ম্যাচে ৪৪৫ রান করেছেন এ তারকা ব্যাটসম্যান।
সানরাইজার্সের হয়ে এক সঙ্গে ওপেনিং করলেও ওয়ার্নার আসন্ন বিশ্বকাপ ও অ্যাশেজ সিরিজে তার প্রতিপক্ষ দলের হয়ে লড়বেন।
বেয়ারস্টো বলেন, ‘ভিন্ন কোচ, ভিন্ন ভিন্ন খেলোয়াড়দের কাছ থেকে আপনি ভিন্ন ভিন্ন কৌশল রপ্ত করতে পারবেন। গেম পরিকল্পনার মত এগুলো আসলে খুবই ছোটখাট কৌশল’। ইংলিশ ওপেনার বলেন, ‘আমি যে ধাচে ব্যাটিং করি তার সঙ্গে ওয়ার্নারের ধরন সম্পূর্ণ আলাদা। তবে তার কাছ থেকে শিক্ষা গ্রহণ খুবই ভাল দিক। বিশেষ করে চাপের মধ্যে প্রত্যাশা নিয়ে খেলার ক্ষেত্রে এটি বেশ ভাল কাজ দেয়।’
-বিফলে গেল ইমামের ১৫০ রান-
ক্যারিয়ারের ৭ম ওডিআই সেঞ্চুরি পূর্ণ করার পর বেপরোয়া ব্যাটিং শুরু করেছিলেন বেয়ারস্টো। শেষ পর্যন্ত জুনায়েদ খানের বলে বোল্ড আউট হয়ে বিদায় নেয়ার আগে ৯৩ বলের ইনিংসে ১৫টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ১২৮ রান করেন তিনি।
তিনি বলেন,‘ বড় লক্ষ্যে এগিয়ে যেতে হবে বিধায় আমি বেপরোয়া ব্যাটিং শুরু করি।’
ইংলিশএ ওপেনার আরো বলেন, ‘দলকে সাফল্যে পৌঁছে দেয়ার জন্য আপনি ১৬০ থেকে ১৭০ বা সুবিধা পেলে ২০০ রান পর্যন্ত আদায় করতে চাইবেন। এটি সম্ভব হয়েছে কেবল মাত্র আমাদের দলবদ্ধ হয়ে খেলার কারণে।’
পাকিস্তানের এ হার প্রমান করেছে সিমীত ওভারের আধুনিক ক্রিকেটে কোন সংগ্রহই নিরাপদ নয়। ইমামুল হকের বিধ্বংসি ব্যাটিংয়ের কল্যানে এই পর্যায়ের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহ করে পাকিস্তান।
ইমামের মতে পাকিস্তান যে সংগ্রহ দাঁড় করেছিল তা নির্ভর করার মত। কিন্তু বোলারদের অনভিজ্ঞতা ও ফিল্ডিংয়ে ব্যর্থতার কারণে শেষ পর্যন্ত তা ধরে রাখতে পারেনি। তিনি বলেন,‘ এ সংগ্রহ জয়ের জন্য যথেষ্ট ছিল। ৩৬০ রান আসলেই ভাল সংগ্রহ। আমরা এক জোড়া ক্যাচ মিস করেছি ,যার খেসারত দিতে হয়েছে। আমাদের বোলাররাও কার্যকর ভুমিকা পালন করতে পারেনি।’
২৩ বছর বয়সী বাঁহাতি ওই ওপেনার বলেন ,‘আমরা চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও এখানে এসেছিলাম। সুতরাং জানতাম এখানকার উইকেট কেমন হবে। জানতাম ইংল্যান্ড শক্তি সঞ্চার করে ঝাপিয়ে পড়বে। তাই ম্যাচ জিততে হলে আমাদের আরো ভাল বল করার প্রয়োজন ছিল।’
আগামী শুক্রবার নটিংহ্যামের ট্রেন্টব্রিজে সিরিজের চতুর্থ ওডিআই ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড ও পাকিস্তান। সেখানকার পিচও ব্যাটিং সহায়ক হবে বলে আশা করা হচ্ছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৩৫/মোজা/স্বব