শিশু অধিদপ্তর গঠনের আহবান ডেপুটি স্পিকারের

217

ঢাকা, ১৫ মে, ২০১৯ (বাসস) : ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে শিশু অধিকার বিষয়ে একটি শিশু অধিদপ্তর গঠনের জন্য আহবান জানিয়েছেন। ককাসের সভাপতি শামসুল হক টুকু সেমিনারে সভাপতিত্ব করেন।
জাতীয় সংসদে শিশু অধিকার বিষয়ক সংসসদীয় ককাস পুণর্গঠন করার পর সংসদের আইপিডি কনফারেন্স হলে অনুষ্ঠিত শিশু অধিকার সুরক্ষা ও অগ্রগতি শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় আজ তিনি এ আহবান জানান।
এর আগে সকালে ডেপুটি স্পিকারের কার্যালয়ে এক সভায় ডেপুটি স্পিকারকে প্রধান উপদেষ্টা, সংসদ সদস্য শামসুল হক টুকুকে সভাপতি, আরমা দত্তকে সহ-সভাপতি নির্বাচিত করে শিশু অধিকার বিষয়ক সংসসদীয় ককাস গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, আবুল কালাম মোঃ আহসানুল হক চৌধুরী, মোঃ আছলাম হোসেন সওদাগর, শামীম হায়দার পাটোয়ারী, সামছুল আলম দুদু,ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল, মোঃ ইসরাফিল আলম, মোঃ ফরিদুল হক খান, রেজওয়ান আহাম্মদ তৌফিক, কাজী কেরামত আলী, শেখ সারহান নাসের তন্ময়, মোঃ আব্দুল মজিদ খান, আনোয়ার হোসেন খান, সাইমুম সরওয়ার কমল, মোঃ রেজাউল করিম বাবলু, বেগম ওয়াসিকা আয়শা খান, বাসন্তী চাকমা, উম্মে ফাতেমা নাজমা, অপরাজিতা হক, রাবেয়া আলীম, তামান্না নুসরাত (বুবলী), কাজী কানিজ সুলতানা, গ্লোরিয়া ঝর্ণা সরকার, খোদেজা নাসরিন আক্তার হোসেন, রওশন আরা মান্নান, নাহিদ ইজাহার খান ও মোছাঃ শামীমা আক্তার খানম।
ডেপুটি স্পিকার বলেন, শিশুদের প্রতি প্রধানমন্ত্রীর মমতার কারনেই সরকার বাংলাদেশে শিশু বাজেট বরাদ্দ করেছে। এর আগে কোন সরকার এধরণের বাজেট বরাদ্দ দেয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিশুদের কল্যানে সবসময় উদারতার পরিচয় দিয়েছেন এবং এখনও দিচ্ছেন। তাই সময়োপযোগী এ দাবীটাও প্রধানমন্ত্রীর নিকট গুরুত্বের সাথে উপস্থাপন করলে তিনি তা পুরণ করবেন।
তিনি বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ে শিশুদের জন্য যে বাজেট বরাদ্দ করা হয় তা সঠিকভাবে সময়মত শিশুদের কল্যানে যাতে খরচ হয় সেজন্য মন্ত্রণালয়ের নজরদারি আরো বৃদ্ধি করা প্রয়োজন।
এসময় শিশুদের কল্যাণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে বাজেটের সুষম ব্যয় নিশ্চিত করতে মনিটরিং ব্যবস্থা আরো বেশি জোরদার করার উপর গুরুত্বারোপ করেন ডেপুটি স্পিকার।
সেমিনারে ককাসের সদস্য, গণমাধ্যম প্রতিনিধিসহ বিভিন্ন এনজিও প্রতিনিধিরা বক্তৃতা করেন।