বাসস দেশ-১৫ : চিনি শিল্পকে লাভজনক করতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়ার পরামর্শ

183

বাসস দেশ-১৫
কমিটি-সরকারি প্রতিষ্ঠান
চিনি শিল্পকে লাভজনক করতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়ার পরামর্শ
ঢাকা, ১৫ মে, ২০১৯ (বাসস) : জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটির সভায় চিনি শিল্পের আর্থিক ক্ষতি কমিয়ে লাভজনক করতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি আ, স, ম ফিরোজের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, ইসমাত আরা সাদেক, নারায়ন চন্দ্র চন্দ, মোঃ মাহবুব উল আলম হানিফ, মির্জা আজম, মোহাম্মদ নজরুল ইসলাম, মোঃ জিল্লুল হাকিম, মুহিবুর রহমান মানিক এবং বিশেষ আমন্ত্রণে মোঃ মজাহারুল হক প্রধান সভায় অংশ গ্রহণ করেন।
বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোশনের অধীন সচল চিনিকল সমূহের বার্ষিক উৎপাদন, আয়-ব্যয়, লাভ-লোকসান ও ব্যবস্থাপনা, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের অধীন সচল চিনিকল সমূহের বিদ্যমান অডিট আপত্তি সমূহের উপর আলোচনা করা হয়। এছাড়া কেরু অ্যান্ড কোম্পানী (বাংলাদেশ) লিঃ এর বার্ষিক উৎপাদন, বিপণন এবং ব্যবস্থাপনা বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় চিনি শিল্পের আর্থিক ক্ষতি উত্তরণে এবং গুনগত মানসম্পন্ন চিনি উৎপাদনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করা হয়।
চিনি শিল্পের বিকাশে প্রয়োজনীয় করণীয় নির্ধারণে সরকারের কাছে সুনির্দিষ্ট প্রস্তাব দিতে মন্ত্রণালয়কে কমিটি সুপারিশ করে।
কমিটি চিনির মিলগুলোতে কর্মরত শ্রমিকদের বেতন-ভাতা যথা সময়ে পরিশোধ করতে সুপারিশ করে।
সভায় জানানো হয়, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের অধীনস্থ কেরু এন্ড কোং এবং রেনউইক, যজ্ঞেশ^র অ্যান্ড কোং ২০১৭-১৮ অর্থ বছরে যথাক্রমে ৫ কোটি ৫০লাখ ৭২ হাজার টাকা এবং ১ কোট ৬ লাখ ১১ হাজার টাকা লাভ করে।
সভায় আরো জানানো হয় বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের এপ্রিল ২০১৯ তারিখ পর্যন্ত মোট বাণিজিক অডিট আপত্তির সংখ্যা ১৬২৪টি, সাধরণ আপত্তির সংখ্যা ৬৫২টি, অগ্রিম আপত্তির সংখ্যা ৯১৭টি, খসড়া আপত্তির সংখ্যা ১০টি, সংকুলনভুক্ত আপত্তির সংখ্যা ৪৫টি, করা হয়েছে।
শিল্প মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সুগার মিলস্ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৬৫৫/-আসচৌ