বাসস ক্রীড়া-৬ : ভারতের কোচ হিসেবে নিয়োগ পেলেন ক্রোয়েশিয়ান স্টিমাচ

192

বাসস ক্রীড়া-৬
ফুটবল-কোচ
ভারতের কোচ হিসেবে নিয়োগ পেলেন ক্রোয়েশিয়ান স্টিমাচ
নয়াদিল্লি, ১৫ মে ২০১৯ (বাসস) : ভারতীয় ফুটবল দলের কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন ক্রোয়েশিয়ার সাবেক কোচ ইগর স্টিমাচ। এশিয়া কাপের ব্যর্থতায় ইংলিশম্যান স্টিফেন কনস্টেনটিন পদত্যাগ করায় তার স্থলাভিষিক্ত হলেন স্টিমাচ।
সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি প্রফুল প্যাটেল এক বিবৃতিতে বলেছেন, ‘ব্লু টাইগার্সের কোচের পদে ইগরই যোগ্য প্রার্থী ছিলেন। ভারতীয় ফুটবল বর্তমানে রূপান্তরের মধ্য দিয়ে যাচ্ছে। বর্তমানের সাথে মানিয়ে নিতে ইগরের বিশাল অভিজ্ঞতা আমাদের কাজে আসবে বলে আমি আত্মবিশ্বাসী।’
ক্রোয়েশিয়ার জাতীয় দলের হয়ে ৫৩টি ম্যাচ খেলেছেন সাবেক সেন্টার-ব্যাক স্টিমাচ। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের বাছাইপর্বে তিনি ক্রোয়েশিয়ার জাতীয় দলের প্রধান কোচের দায়িত্বে ছিলেন। শেষ চারটি গ্রুপ ম্যাচে মাত্র এক পয়েন্ট অর্জন করায় তাকে ঐ সময় জাতীয় দল থেকে বরখাস্ত করা হয়েছিল। কোনরকমে প্লে অফ নিশ্চিত করা ক্রোয়েশিয়ার দায়িত্ব পেয়েছিলেন বর্তমানে বায়ার্ন কোচ নিকো কোভাচ। প্লে-অফে আইসল্যান্ডকে পরাজিত করে শেষ পর্যন্ত ব্রাজিলের টিকিট পেয়েছিল ক্রোয়েটরা।
সর্বশেষ কাতারি ক্লাব আল শাহানিয়ায় কোচের দায়িত্ব পালন করেছেন স্টিমাচ।
জানুয়ারিতে এশিয়ান কাপে গ্রুপ পর্বে বাহরাইনের কাছে ১-০ গোলে পরাজিত হয়ে ঐতিহাসিক নক আউট পর্বে যেতে ব্যর্থ হবার পর কনস্টেনটিন ভারতীয় দলের কোচ পদ থেকে সড়ে দাঁড়িয়েছিলেন।
বাসস/নীহা/১৫১০/মোজা/স্বব