বাসস দেশ-৩৩ : মিল্কভিটাকে ইতিবাচক জায়গায় নিয়ে আসতে হবে : এলজিআরডি প্রতিমন্ত্রী

157

বাসস দেশ-৩৩
স্বপন-সভা
মিল্কভিটাকে ইতিবাচক জায়গায় নিয়ে আসতে হবে : এলজিআরডি প্রতিমন্ত্রী
ঢাকা, ১৪ মে, ২০১৯ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, আমলাতান্ত্রিক জটিলতা, দুর্নীতির চক্র, মাথাভারি প্রশাসন ও গতিশীল নেতৃত্বের অভাবেই মিল্কাভিটা হোচট খাচ্ছে, গতি পাচ্ছে না।
আজ মঙ্গলবার বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেড (মিল্ক ভিটা)’এর বিশেষ সাধারণ সভা ও ব্যবস্থাপনা কমিটির নির্বাচন-২০১৯ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
স্বপন ভট্টাচার্য্য বলেন, দীর্ঘ দিন যাবৎ মিল্কভিটা সম্পর্কে নেতিবাচক ধারনা পেয়েছি। এই নেতিবাচক ধারনা থেকে এই প্রতিষ্ঠানকে ইতিবাচক জায়গায় নিয়ে আসা সম্ভব এবং সেটি নিয়ে আসতে হবে।
তিনি বলেন, যে সমস্ত বাধা বা জটিলতার কারণে মিল্ক ভিটা এগোতে পারছে না সে সমস্ত সমস্যা অপসারিত করা হবে। ট্যক্স কম দিয়ে এদেশে গুটিকয়েক আমদানিকারক সংস্থা গুড়োদুধে মাত্র ৫% ট্যাক্স দিয়ে মিল্কভিটাকে প্রতিবন্ধকতা তৈরী করছে।
প্রতিমন্ত্রী বলেন, আগে মিল্কভিটায় ২লাখ লিটার দুধ উৎপাদন হতো এখন সেটি ৯০ লিটার প্রায় ৫০ শতাংশ কমে গেছে। এটা মেনে নেয়া যায়না। আমাদের চাহিদার প্রেক্ষিতে ৩ লাখ লিটার উৎপাদন করা উচিত ছিল। আমারা সেটি করতে পারি নাই।
তিনি বলেন, এখানে দুর্নীতির চক্র ভাঙতে হবে। প্রচারের অভাব ও দুর্বল মার্কেটিংয়ের কারণে মিল্ক ভিটা এগোতে পারছে না। সংকট চিহ্নিত করে সমাধানের দিক নির্দেশনা নিয়ে আমরা খুব শীর্ঘই প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাব এবং বিদ্যমান গুড়োদুধের ট্যাক্স নিয়ে খামারিদের স্বার্থে , শিশেুদের স্বার্থে কথা বলব।
অনুষ্ঠানে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব কামাল উদ্দিন তালুকদার, সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক মো. আব্দুল মজিদ প্রমুখ বক্তব্য রাখেন।
বাসস/সবি/বিকেডি/১৮২৩/জেহক