বাসস দেশ-৩০ : কূটনীতিকদের সম্মানে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের ইফতার মাহফিল

126

বাসস দেশ-৩০
রিয়াদ-বাংলাদেশ-ইফতার
কূটনীতিকদের সম্মানে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের ইফতার মাহফিল
ঢাকা, ১৪ মে, ২০১৯ (বাসস) : রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস সোমবার কূটনীতিকদের সম্মানে এক ইফতার মাহফিলের আয়োজন করে। রিয়াদের হিলটন হোটেলে এ ইফতার মাহফিলের আয়োজন করা হয়।
সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ অনুষ্ঠানে অংশগ্রহণকারি অতিথিদের স্বাগত জানান এবং তাদের সংগে কুশলাদি বিনিময় করেন।
এছাড়াও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হকের আন্তর্জাতিক অভিবাসন সংস্থায় (আইওএম) উপ-মহাপরিচালক পদের প্রার্থিতা সম্পর্কে আগত অতিথিদের অবহিত করে রাষ্ট্রদূত বলেন, শহীদুল হক একজন অভিজ্ঞ কূটনীতিক। তিনি (শহীদুল হক) প্রায় এক যুগ আন্তর্জাতিক অভিবাসন সংস্থায় কাজ করেছেন এ কথা উল্লেখ করে গোলাম মসীহ বলেন, অভিবাসন সংক্রান্ত বিষয়ে শহীদুল হকের অভিজ্ঞতা, প্রজ্ঞা ও কৌশল সংস্থাটিকে অত্যন্ত সমৃদ্ধ করবে। তিনি ২০১৩ সাল থেকে পররাষ্ট্র সচিব হিসেবে কর্মরত রয়েছেন।
রাষ্ট্রদূত বলেন, অভিবাসন বাংলাদেশের জন্য একটি অগ্রাধিকারমূলক বিষয়। বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের প্রায় ১ কোটি নাগরিক বসবাস করছে। বাংলাদেশের অর্থনীতিতেও তারা সরাসরি অবদান রাখছে।
গোলাম মসীহ বলেন,অভিবাসীদের স্বার্থ নিশ্চিত করতে একটি প্রশাসনিক কাঠামোর মাধ্যমে আন্তর্জাতিক অভিবাসী শ্রমিকদের অধিকার রক্ষায়ও বাংলাদেশ কাজ করছে । তিনি বলেন, ১৯৯০ সালে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সদস্যপদ লাভ করার পর থেকেই বাংলাদেশ নিরাপদ অভিবাসনের জন্য কাজ করে যাচ্ছে।
এ প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, মায়ানমার থেকে রোহিঙ্গাদের জোরপূর্বক উচ্ছেদ করা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের প্রতি আন্তরিক সহানুভূতি ও মানবাধিকার প্রদর্শনপূর্বক প্রায় ১২ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে খাদ্য, বাসস্থান,চিকিৎসাসহ সব ধরনের সহায়তা প্রদান করছেন।
আজ মঙ্গলবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।
এতে বলা হয়, রাষ্ট্রদূত গোলাম মসীহ ইফতার মাহফিলে অংশগ্রহণকারি বিভিন্ন দেশের রাষ্ট্রদূতকে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মোঃ শহীদুল হককে আইওএম এর উপ-মহাপরিচালক পদে নির্বাচিত করার জন্য স্ব-স্ব দেশের ভোট-সহায়তা কামনা করেন।
এ সময়,সৌদি আরবে নিযুক্ত জিবুতির রাষ্ট্রদূত ও কূটনৈতিক কোরের ডীন দিয় এডিনে বামাকারামা পররাষ্ট্র সচিব মোঃ শহীদুল হকের প্রশংসা করে তাঁকে নির্বাচিত করার জন্য রাষ্ট্রদূতদের প্রতি আহবান জানান।
সৌদি আরবে নিযুক্ত বিভিন্ন দেশের ৩৩ জন রাষ্ট্রদূত ও বিভিন্ন পর্যায়ের কূটনীতিকবৃন্দ ইফতার মাহফিলে যোগ দেন। জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন ও দূতাবাসের কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/১৭৫০/-আসচৌ