বাজিস-৬ : দক্ষ কর্মি প্রেরণ বৃদ্ধি পাওয়ায় রেমিট্যান্স বেড়েছে, সেমিনারে তথ্য

140

বাজিস-৬
হবিগঞ্জ- রেমিট্যান্স
দক্ষ কর্মি প্রেরণ বৃদ্ধি পাওয়ায় রেমিট্যান্স বেড়েছে, সেমিনারে তথ্য
হবিগঞ্জ, ১৩ মে ২০১৯ (বাসস) : দক্ষ কর্মি বিদেশে পাঠানোর বিষয়ে সরকার গুরুত্ব দেওয়ায় রেমিট্যান্স বেড়েছে উল্লেখযোগ্য হারে। ২০১৭ সালে দেশে রেমিট্যান্স এসেছে ১৩ লাখ ৫২ হাজার ৬৮৫ মিলিয়ন মার্কিন ডলার, আর ২০১৮ সালে এসেছে ১৫ লাখ ৫৪ হাজার ৪৬৮ মিলিয়ন মার্কিন ডলার।
অন্যদিকে, হবিগঞ্জ জেলা থেকে ২০১৮ সালে ১৬ হাজার ১৩২ জন বিদেশে গেছেন, যা দেশের ৬৪ জেলার মধ্যে ১৬তম। সবচেয়ে বেশী লোক গেছে সৌদি আরবে।
আজ সোমবার দুপুরে হবিগঞ্জের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক এক সেমিনারে এসব তথ্য জানানো হয়।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের সহযোগিতায় জেলা প্রশাসন এই কর্মশালার আয়োজন করা হয়।
হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ-এর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন ও সঞ্চালনা করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশীক কর্মসংস্থান মন্ত্রনালয়ের সিনিয়র সহকারী সচিব নাইমা আফরোজ ইমা।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কুদ্দুছ আলী সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফজলুল জাহিদ পাভেল, প্রেসক্লাব সভাপতি হারুনুর রশীদ চৌধুরী।
সিনিয়র সহকারী সচিব নাইমা আফরোজ ইমা বলেন, বিদেশে যাওয়ার সময় কেউ যাতে প্রতারনার শিকার না হন এবং যথাযথ তথ্য পান সেলক্ষ্যে দেশে প্রথম জেলা হিসাবে হবিগঞ্জে এ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। পর্যায়ক্রমে সকল জেলা ও উপজেলায় এ কর্মশালা অনুষ্ঠিত হবে।
বাসস/সংবাদদাতা/১৭৫০/এমকে