বাসস দেশ-২২ : সীতাকুন্ডে বিবিসি স্টিলকে দেয়া ইজারা চুক্তি হাইকোর্টে স্থগিত

129

বাসস দেশ-২২
হাইকোর্ট-আদেশ
সীতাকুন্ডে বিবিসি স্টিলকে দেয়া ইজারা চুক্তি হাইকোর্টে স্থগিত
ঢাকা, ১৩ মে, ২০১৯ (বাসস) : চট্টগ্রামের সীতাকুন্ডের উত্তর ছলিমপুরে সাগর উপকূলে শিপ ব্রেকিং ইয়ার্ডের জন্য বিবিসি স্টিলকে দেয়া জমির ইজারা চুক্তির কার্য কারিতা ছয় মাসের জন্য স্থগিত করেছে হাইকোর্ট।
একইসঙ্গে শিপ ব্রেকিং ইয়ার্ড নির্মাণ কাজের ওপরও নিষেধাজ্ঞা দিয়ে রুলও জারি করেছে আদালত।
জনস্বার্থে পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো.আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ আজ এ আদেশ দেন।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান,সাঈদ আহমেদ কবীর (সৌরভ)।
পরে সাঈদ আহমেদ কবীর জানান, চলতি বছরের ২১ মার্চ উত্তর ছলিমপুর উপকূলীয় সংরক্ষিত বনের জায়গায় শিপ ব্রেকিং ইয়ার্ড নির্মাণের জন্য ৭ দশমিক ১০ একর জায়গা লিজ দেন বাংলা ১৪২৬ সনের ৩০ চৈত্র পর্যন্ত। এর বৈধতা চ্যালেঞ্জ করে ২৮ এপ্রিল এ রিট দায়ের করে বেলা। কারণ এটা সংরক্ষিত বনাঞ্চল। এছাড়া এক মামলায় হাইকোর্ট উপকূলীয় বন এলাকাকে জাহাজভাঙ্গা শিল্পে বরাদ্দ দেয়াকে অবৈধ ঘোষণা করে রায় প্রদান করেছেন। তিনি বলেল, আজ রুলে আইন,বিচারিক ঘোষণা অমান্য করে ২১ মার্চ দেয়া লিজ কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়েছেন আদালত। এছাড়া আদালত ছয় মাসের জন্য লিজের কাযক্রম স্থগিত করেছে এবং শিপ ব্রেকিং ইয়ার্ডের নির্মাণ কাজের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন বলে জানান সাঈদ আহমেদ কবীর।
চার সপ্তাহের মধ্যে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন সচিব, শিল্প সচিব, ভূমি সচিব, প্রধান বন সংরক্ষক,পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রামের জেলা প্রশাসক, চট্টগ্রামের পুলিশ সুপার, বিভাগীয় বন অফিসার (কোস্টাল ফরেস্ট ডিপার্টমেন্ট), পরিবেশ অধিদপ্তরের পরিচালক (চট্টগ্রাম বিভাগ), সীতাকুন্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা, সীতাকুন্ডের সহকারী কমিশনার (ভূমি),বিবিসি স্টিল লিমিটেডের সত্বাধিকারী মো.কাশেম রাজাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
বাসস/এএসজি/ডিএ/১৭৪০/-আসচৌ