পঞ্চগড়ের দেবীগঞ্জে ২টি গুচ্ছগ্রাম নির্মাণের কাজ শেষ পর্যায়ে

256

পঞ্চগড়, ১৩ মে ২০১৯ (বাসস) : গৃহহীন ছিন্নমুল জনগোষ্ঠির বাসস্থানের জন্য ভূমি মন্ত্রনালয়ের ব্যবস্থাপনায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘গুচ্ছগ্রাম-২’ প্রকল্পের আওতায় জেলার দেবীগঞ্জ উপজেলায় ২টি গুচ্ছগ্রাম নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।
প্রায় ৪২ লাখ টাকা ব্যায়ে ২৮টি পরিবারের জন্য স্যানিটেশন ব্যবস্থাসহ এ আবাসন নির্মাণ করা হচ্ছে। দেবীগঞ্জ উপজেলা প্রশাসন গুচ্ছগ্রাম নির্মাণ কাজ বাস্তবায়ন করছে।
উপজেলার টেপ্রীগঞ্জ ইউনয়নের বেউলাডাঙ্গায় ২০ টি পরিবারের জন্য ২০টি গৃহ ও দেবীগঞ্জ ইউনিয়নের দহলা খাগড়াবাড়ীতে ৮টি পরিবারের জন্য ৮টি গৃহ নির্মাণ করা হচ্ছে। প্রায় এক একর পরিমান জমির উপর এ গুচ্ছগ্রাম নির্মিত হচ্ছে।
উপজেলা গুচ্ছগ্রাম বাস্তবায়ন কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রত্যয় হাসান বলেন, ‘গৃহ নির্মাণকাজ শেষ হলে দেবীগঞ্জ ও টেপ্রীগঞ্জ ইউনিয়নের ভূমিহীন ও গৃহহীন ২৮টি পরিবার গুচ্ছগ্রামে আশ্রয় পাবে। প্রত্যেক পরিবার ৫ শতক জমির মধ্যে ২০ ফুট লম্বা ও ১৫ফুট প্রশস্ত একটি ঘর, ঘরের সাথে বারান্দা, ল্যাট্রিন ও নলকুপ পাবে।’
তিনি জানান, সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের নিকট থেকে প্রাপ্ত প্রকৃত গৃহহীনের তালিকা যাচাই-বাচাই করে তাদেরকে চলতি মাসেই গৃহ হস্তান্তর করা হবে।