বাসস ক্রীড়া-১৪ : গেটাফেকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লীগে পরাজয়ের হতাশা কাটাল বার্সেলোনা

175

বাসস ক্রীড়া-১৪
ফুটবল-স্পেন-লা লীগা
গেটাফেকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লীগে পরাজয়ের হতাশা কাটাল বার্সেলোনা
মাদ্রিদ, ১৩ মে ২০১৯ (বাসস/এএফপি) : চ্যাম্পিয়ন্স লীগে হারের হাতাশা কাটাতে শুরু করেছে বার্সেলোনা। রোববার ক্যাম্প ন্যুতে অনুষ্ঠিত লা লীগার ম্যাচে গেটাফেকে ২-০ গোলে হারিয়েছে তারা। এই পরাজয়ে আগামী মৌসুমে ইউরোপীয় অভিজাত টুর্নামেন্টে অংশগ্রহনের স্বপ্ন কিঞ্চিত ভেঙ্গে গেলে গেটাফের।
আরতুরো ভিদালের গোলে এগিয়ে যাওয়া বার্সেলোনা ডিজেন ডাকোনামের আত্মঘাতি গোলের সুবাদে ২-০ গোলের জয় নিশ্চিত করে। যা চ্যাম্পিয়ন্স লীগের সেমি-ফাইনালের ফিরতি লেগে লিভারপুলের কাছে নাটকীয় পরাজয়ের ক্ষতে কিছুটা স্বস্তির প্রলেপ বুলিয়ে দেয়। খেলা শেষে বার্সার মিডফিল্ডার সার্জিও বাসকুইটস বলেন,‘ আমাদের সবার জন্য এটি ছিল বেশ কঠিন একটি ম্যাচ। আমরা সবাই ‘হারের ক্ষত নিরাময়ের চেস্টা করছিলাম। যেটি খুব একটা ছোট নয়।’
বার্সার মানষিক দূর্বলতাকে কাজে লাগিয়ে গেটাফের লক্ষ্য ছিল জয় নিয়ে ইউরোপীয় আসরে খেলার দীর্ঘদিনের অপেক্ষার ইতি ঘটানো। কিন্তু জয় তো দূরের কথা, উল্টো পরাজয়ের কারণে পয়েন্ট টেবিলে চতুর্থ অবস্থান থেকেও ছিটকে পড়েছে তারা। কারণ দিনের আরেক ম্যাচে ৩-১ গোলে আলাভেসকে হারিয়ে এখন ওই আসনটিতে বসেছে ভ্যালেন্সিয়া। এখন গেটাফের হাতে রয়েছে আর মাত্র একটি ম্যাচ।
খেলা শেষে গেটাফের কোচ জস বার্দালাস বলেন, ‘আমরা হারলেও আমি গর্বিত। আমাদেরকে শেষ ম্যাচটিতে জয়লাভ করতে হবে। এরপর দেখা যাক কি হয়।’ এই মুহূর্তে অবশ্য পয়েন্ট সংগ্রহের দিক থেকে গেটাফের সমান অবস্থানেই রয়েছে ভ্যালেন্সিয়া। কিন্তু হেড টু হেড পারফর্মেন্সে শ্রেষ্ঠত্ব প্রদর্শনের কারণে ভ্যালেন্সিয়াকেই তালিকায় এগিয়ে রাখা হয়েছে।
এদিকে রোববার অনুষ্ঠিত লা লীগার অন্য ম্যাচে রিয়াল সোসিয়াদাদের কাছে ৩-১ গোলে হেরে গেছে বার্সার চীর প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। যদিও সর্বাধিক ৮৬ পয়েন্ট সংগ্রহ করা কাতালান জায়ান্টরা ইতোমধ্যে লীগ শিরোপা নিশ্চিত করে ফেলেছে। তবে হরের পরও ৬৮ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে জিনেদিন জিদানের শিষ্যরা। তাদের নগর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদ রয়েছে পয়েন্ট তালিকার শীর্ষে। ৭৫ পয়েন্ট লাভ করা ক্লাবটি গতকাল ১-১ গোলে ড্র করেছে সেভিয়ার সঙ্গে।
রোববার অনুষ্ঠিত লা লীগার বাকী ম্যাচগুলোতে রিয়াল বেতিস ২-১ গোলে হুয়েস্কাকে, লেভান্তে একই ব্যবধানে জিরোনাকে এবং রিয়াল ভ্যালাডোলিড হারিয়েছে রয়ো ভালেকানোকে, ডিপোর্তিভো আলাভেস ৩-১ গোলে ভ্যালেন্সিয়াকে, ভিলারিয়াল ১-০ গোলে এইবারকে, এস্পানিয়ল ২-০ গোলে লেগানেসকে এবং অ্যাথলেটিক ক্লাব ৩-১ গোলে সেল্টা ভিগোকে পরাজিত করেছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭১০/মোজা/স্বব