বাসস ক্রীড়া-১৩ : বিশ্বকাপে ভারত একটি ভারসাম্যপূর্ণ দল-রাডস

160

বাসস ক্রীড়া-১৩
রোডস-বিশ্বকাপ
বিশ্বকাপে ভারত একটি ভারসাম্যপূর্ণ দল-রাডস
ঢাকা, ১৩ মে, ২০১৯ (বাসস/পিটিআই) : হতে পারে ভারসাম্যপূর্ণ একটি দল তবে আসন্ন বিশ্বকাপে কেউই স্পস্ট ফেবারিট নয় এবং ফর্মেটের কারণে এটা সবার জন্য উন্মুক্ত মনে করছেন দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা জন্টি রোডস।
ইংল্যান্ডে অনুষ্ঠেয় আসন্ন বিশ্বকাপ হবে রাউন্ড রবীন পদ্ধতিতে। যেখানে অংশগ্রহণকারী দশ দল একে অপরের বিপক্ষে খেলবে এবং শীর্ষ চার দল সেমিফাইনাল খেলার যোগ্যতা অর্জন করবে। রোডস বলেন বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দলটি বেশ ভারসাম্যপূর্ণ। তবে তার মানে এই নয় যে, অন্য দলগুলোর তা নেই।
নিজের ব্যতিক্রমধর্মী ফিল্ডিংয়ের জন্য আজও স্মরণীয় হয়ে থাকা রোডস ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে(পিটিআই) বলেন, ‘ভারতীয় দলের ১৫ সদস্যের সবাই হয়তোবা ভাল খেলোয়াড়। তবে সম্ভবত অন্য ছয়টি দলও তাদেরকে একই রকম মনে করতে পারে। বিশ্বকাপে বেশ কয়েকটি শক্তিশালী দল আছে এবং এটা নির্ভর করবে কন্ডিশন বিবেচনায় নির্দিস্ট দিনে সেরা একাদশ নির্বাচনের ওপর।
আগামী ৫ জুন সাউদাম্পটনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে ভারত।
রোডস বলেন, ‘ভারতীয় দলে অভিজ্ঞতাসম্পন্ন খেলোয়াড়ও অনেক বেশি আছে। এমনকি জসপ্রিত বুমরাহর মত খেলোয়াড়ও ডেথ ওভারে সবচেয়ে অভিজ্ঞতাসম্পন্নদের একজন। সুতরাং সে বিবেচনায় ভারতের হয়তোবা একটা সম্ভাবনা আছে। তবে শীর্ষ ছয়-এ আরো দল আছে।’
নিজের অভিমত ব্যক্ত করতে গিয়ে রোডস আরো বলেন, ‘এমনকি ওয়েস্ট ইন্ডিজকেও আমি সাত নম্বর দল মনে করিনা। তারা পুনরায় ৫০ ওভার ফর্মেটে ভাল খেলতে শুরু করেছে এবং টুর্নামেন্টে কোন ম্যাচে কোন দলই ফেবারিট নয়। সুতরাং সব ম্যাচ গুরুত্বপূর্ণ, আপনাকে পয়েন্ট পেতে হবে। ফর্মেটের কারণে আসন্ন বিশ্বকাপ সত্যিকারার্থেই সবার জন্য উন্মুক্ত।’
এর আগে ১৯৯২ বিশ্বকাপও অনুষ্ঠিত হয়েছিল রাউন্ড রবীন পদ্ধতিতে। তবে সেবার নয়টি দলই প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেট খেলেছে। ইংল্যান্ডে অনুষ্ঠিত আসরে চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান।
রোডস বলেন, ‘আমি চাই আরো বেশি সংখ্যক সহযোগি দেশ বিশ্বকাপ খেলুক। তবে একজন দর্শক হিসেবে আপনি বিশ্বকাপ মঞ্চে সেরা খেলোয়াড়দের খেলাই দেখতে চাইবেন এবং তার মানে প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ হচ্ছে।’
হার্ডিক পান্ডিয়া হবেন ভারতীয় দলের জন্য একজন গুরুত্বপূর্ণ সদস্য এবং রোডসের বিশ্বাস এ বারোদা অরৈাউন্ডারকে খুব দ্রুত ৫০ ওভার ফর্মেটের সঙ্গে মানিয়ে নিতে হবে।
রোডস বলেন, ‘সত্যিকারার্থেই পান্ডিয়ার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা তিনি একজন ব্যাটসমান ও বোলার হিসেবে খেলবেন এবং উইকেট নেয়া সক্ষমতা তার আছে। তবে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ফর্মেটের সঙ্গে দ্রুত মানিয়ে নেয়া। কেননা একটি টি-২০ ম্যাচে আপনাকে হয়তোবা সাত বল মোকাবেলা করতে হতে পারে, আপনি দুই ওভার বোলিং করতে পারেন এবং এটাই পার্থক্য গড়ে দেয়।
‘কিন্তু ৫০ ওভারে আপনাকে ম্যাচ শেষ করে আনতে হবে, আপনি হয়তোবা ইনিংসের ৩৫ ওভার থেকে ব্যাট করা শুরু করবেন, সুতরাং এটাই হবে বড় পার্থক্য। পান্ডিয়ার টেম্পারমেন্ট আছে, তিনি তার ভুমিকা সম্পর্কে জানেন। একটি হেলিকপ্টার শট মারার বিষয় নয়। একজন বিরাট কোহলির মত খেলতে হবে এবং ভারতের পক্ষে ম্যাচটি শেষ করে আসতে হবে।’
বাসস/পিটিআই/স্বব/১৭০০/মোজা/এএমটি