বাসস দেশ-১৬ : ‘মুজিববর্ষ’ উদযাপনের লক্ষ্যে ভূমি মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা গ্রহণ সম্পর্কিত সভা অনুষ্ঠিত

131

বাসস দেশ-১৬
ভূমি মন্ত্রণালয়-মুজিব বর্ষ
‘মুজিববর্ষ’ উদযাপনের লক্ষ্যে ভূমি মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা গ্রহণ সম্পর্কিত সভা অনুষ্ঠিত
ঢাকা, ১৩ মে, ২০১৯ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম-শতবার্ষিকী সুষ্ঠুভাবে উদযাপনে সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণের লক্ষ্যে আজ সোমবার ভূমি মন্ত্রণালয়ে এক সভা অনুষ্ঠিত হয়।
মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।
এ সভায় গৃহীত কর্মপরিকল্পনা ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম-শতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’কে পরবর্তীতে অবহিত করা হবে।
এ সভায় ভূমিমন্ত্রী বলেন, স্বাধীনতার পরপরই বঙ্গবন্ধু বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনা জনবান্ধব ও আধুনিকীকরণ করার উদ্যোগ গ্রহণ করেছিলেন। ২৫ বিঘা পর্যন্ত কৃষি জমির খাজনা মওকুফ, গৃহহীনদের গুচ্ছ-গ্রামের মাধ্যমে পুনর্বাসনের ব্যবস্থা করা এবং ব্যক্তি বা পরিবার প্রতি জমির সর্বোচ্চ সীমা ৩৭৫ বিঘা থেকে কমিয়ে ১০০ বিঘা পর্যন্ত নির্ধারণ করে দেওয়া বঙ্গবন্ধুর ভূমি সম্পর্কিত গৃহীত যুগান্তকারী ও সুদূরপ্রসারী সিদ্ধান্তগুলোর অন্যতম।
উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালে ‘জাতির পিতার জন্ম-শতবার্ষিকী পালন উপলক্ষে ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত ‘মুজিববর্ষ’ হিসেবে পালন করার ঘোষণা দেন। ২০২১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করা হবে।
বিভিন্ন মন্ত্রণালয় স্ব-উদ্যোগে নানা কর্মসূচি গ্রহণের মধ্যদিয়ে মুজিববর্ষ উদযাপন করবে। এ সব কর্মসূচি জাতীয় পর্যায়ে উদযাপনের জন্য একটি সমন্বিত কর্মপরিকল্পনা চূড়ান্ত করে এ সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিকে অবহিত করা হবে।
ভূমি সচিব (ভারপ্রাপ্ত) মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারীসহ ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর সমূহের প্রধান এবং তাঁদের প্রতিনিধিবৃন্দ এ সভায় উপস্থিত ছিলেন।
এ সভায় ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মোঃ মজিবর রহমানকে অত্র মন্ত্রণালয়ের ‘বঙ্গবন্ধুর জন্ম-শতবার্ষিকী উদযাপন’ বিষয়ক ফোকাল পয়েন্ট কর্মকর্তা হিসেবে নির্বাচন করা হয়।
উল্লেখ্য,৭৯ সদস্য বিশিষ্ট ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম-শতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’র সভাপতি জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম এবং প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।
এছাড়া, ১০২ সদস্য বিশিষ্ট ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি’র সভাপতি হলেন প্রধানমন্ত্রী নিজে এবং সদস্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী।
বাসস/সবি/জেডআরএম/১৬৫০/কেকে