বাসস ক্রীড়া-১০ : প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট পেলেন আফ্রিকান ত্রয়ী

112

বাসস ক্রীড়া-১০
ফুটবল-প্রিমিয়ার লিগ
প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট পেলেন আফ্রিকান ত্রয়ী
লন্ডন, ১৩ মে ২০১৯ (বাসস) : এবারের মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোলের পুরস্কার গোল্ডেন বুট কে পেতে যাচ্ছেন তা নিয়ে আগ্রহের কমতি ছিল না। কিন্তু শেষ পর্যন্ত এটি ছিনিয়ে নিয়েছেন তিন আফ্রিকান তারকা। লিভারপুলের মোহাম্মদ সালাহ ও সাদিও মানে এবং আর্সেনালের পিয়েরে-এমেরিক অবামেয়াং এবারের আসরের গোল্ডেন বুট এ্যাওয়ার্ড জয় করেছেন।
গ্যাবনিজ ফরোয়ার্ড অবামেয়াং শেষ দিনে বার্নলির বিপক্ষে আর্সেনালের ৩-২ গোলের জয়ের ম্যাচে দুই গোল করে সালাহ ও মানের সমান সর্বোচ্চ ২২ গোলের কৃতিত্ব দেখিয়েছেন।
২১ গোল করে এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির আর্জেন্টাইন তারকা সার্জিও এগুয়েরো।
এই নিয়ে টানা দুই মৌসুম সালাহ এই এ্যাওয়ার্ড জয় করলেন। যদিও এবার ইংলিশ ফুটবলের শীর্ষ আসরে সর্বোচ্চ গোলের সংখ্যা অন্যান্য আসরগুলোর থেকে অনেক কম হয়েছে। সর্বশেষ ২০১০/১১ সালে গোল্ডেন বুট পাওয়া দিমিতার বারবাতভ ও কার্লোস তেভেজ মিলে ২০ গোল করেছিলেন, যা এতদিন পর্যন্ত লিগে সর্বোচ্চ গোলের তালিকায় সর্বনি¤œ ছিল।
অল-আফ্রিকান ত্রয়ী হিসেবে এই পুরস্কার জয়ে উচ্ছসিত অবামেয়াং বলেছেন, ‘আমি এই ট্রফিটি আরো দুজনের সাথে ভাগ করে নিচ্ছি। আমরা সবাই আফ্রিকাকে প্রতিনিধিত্ব করছি যা সত্যিই বিশেষ এক অনুভূতি। আমি খুবই খুশী। আমার সতীর্থরা গোল্ডেন বুট সম্পর্কে জানতো। কিন্তু আমি কোনদিনই এর জন্য খেলিনি। দলের সাফল্যে যা কিছু প্রয়োজন সেটাই করার চেষ্টা করেছি।’
গত মৌসুমে লিগে সালাহ ৩২টি গোল করেছিলেন, প্রিমিয়ার লিগে এটি একটি রেকর্ড। ২৬ বছর বয়সী এই মিশরীয় তারকা ষষ্ঠ খেলোয়াড় হিসেবে টানা দু’বছর গোল্ডেন বুট এ্যাওয়ার্ড জয় করার কৃতিত্ব দেখালেন।
বাসস/নীহা/১৬০৫/মোজা/স্বব