বাসস ক্রীড়া-৪ : আগামীকাল রাশিয়ায় পৌঁছাবে জার্মানী, প্রস্তুতি ম্যাচে বেলজিয়ামের বড় জয়

153

বাসস ক্রীড়া-৪
ফুটবল-বিশ্বকাপ
আগামীকাল রাশিয়ায় পৌঁছাবে জার্মানী, প্রস্তুতি ম্যাচে বেলজিয়ামের বড় জয়
মস্কো, ১২ জুন ২০১৮ (বাসস) : অন্য সব বড় দলগুলো ইতোমধ্যেই রাশিয়ায় পৌঁছে গেলেও বর্তমান চ্যাম্পিয়ন জার্মানী আগামীকাল নিজেদের শিরোপা ধরে রাখার লক্ষ্যে বিশ্বকাপের দেশে পা রাখবে। এদিকে নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচে কোস্টা রিকাকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে বেলজিয়াম।
গ্যারেথ সাউথগেটের তারুণ্য নির্ভর ইংল্যান্ডও অবশ্য এখনো রাশিয়ায় এসে পৌঁছায়নি। বৃহস্পতিবার থেকে স্বাগতিক রাশিয়া ও সৌদি আরবের মধ্যকার ম্যাচের মাধ্যমে মস্কোতে শুরু হচ্ছে ২০১৮ বিশ্বকাপ আসরের মাসব্যাপী লড়াই।
তবে ২০১৮ বিশ্বকাপ মাঠে গড়ানোর আগেই ফিফা সদস্যরা ২০২৬ বিশ্বকাপ আয়োজক দেশ হিসেবে উত্তর আমেরিকা ও মরক্কোর মধ্যকার একটিকে বেছে নেবার অপেক্ষায় রয়েছে। বুধবার ফিফা সদস্যদের ভোটে যুক্তরাষ্ট্র-কানাডা-মেক্সিকান বিডের ভাগ্য নির্ধারিত হবে। এবারই প্রথম ৪৮টি দল নিয়ে বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে।
চার বছর আগে ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিতেছিল জার্মানী। এবার তারা শিরোপা জিতে ব্রাজিলের সাথে পাঁচবারের ট্রফি ঘরে তোলার রেকর্ডে ভাগ বসাতে চায়। কিন্তু সেই লক্ষ্যে তাদের ফর্ম নিয়ে ইতোমধ্যেই প্রশ্ন তোলা শুরু হয়েছে। শুক্রবার শেষ প্রস্তুতি ম্যাচে লেভারকুসেনে সৌদি আরবের সাথে কোনরকমে ২-১ গোলে জয় নিয়ে বিশ্বকাপের প্রস্তুতি শেষ করেছে জোয়াকিম লোয়ের দল। তার আগে পাঁচ ম্যাচ জয়বিহীন ছিল বর্তমান চ্যাম্পিয়নরা।
সেপ্টেম্বরের পর প্রথমবারের মত ইনজুরি আক্রান্ত গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার মূল একাদশে খেলতে নেমেছিলেন। এবার জার্মানদের অধিনায়কের দায়িত্বও নয়্যার পালন করছেন। যদিও শেষ চারটি বিশ্বকাপে অন্তত সেমিফাইনাল পর্যন্ত খেলেছে জার্মানী। আর সে কারনেই পরিসংখ্যানের বিচারে এবারও তাদের টপ ফেবারিট হিসেবেই মানা হচ্ছে। আগামী ১৭ জুন মস্কোতে মেক্সিকোর বিপক্ষে এবারের বিশ্বকাপ মিশন শুরু করবে বর্তমান চ্যাম্পিয়নরা। গ্রুপের অন্য ম্যাচে তাদের প্রতিপক্ষ সুইডেন ও দক্ষিণ কোরিয়া। জার্মান দলের পরিচালক অলিভার বিয়েরহফ বলেছেন, রাশিয়ায় এখনো না পৌঁছালেও টুর্নামেন্টে শিরোপা জয়ের লক্ষ্যেই জার্মানরা মাঠে নামবে।
অন্য সব ফেবারিট দলগুলোর মধ্যে ইংল্যান্ডও অন্যতম। এবারের ইংলিশ দলটি তৃতীয় তারুন্য নির্ভর দল হিসেবে রাশিয়ায় অংশ নিচ্ছে। প্রিমিয়ার লীগের তারকা হ্যারি কেন, ডেলে আলি ও রাহিম স্টার্লিংদের নিয়ে অনেকটাই আশাবাদী বিশ্বকাপে অংশ নেয়া ইংলিশ দলটি। আলি বলেছেন, ‘আমাদের দলটি তরুণ হলেও টুর্নামেন্টে ভাল কিছু অর্জনের ব্যপারে আশাবাদী। আমরা পুরো দেশকে প্রতিনিধিত্ব করতে রাশিয়ায় যাচ্ছি এবং কিছু একটা অর্জনের লক্ষ এবার আমাদের আছে।’
ইংল্যান্ডের গ্রুপ-জি’র প্রতিপক্ষ বেলজিয়াম সোমবার শেষ প্রস্তুতি ম্যাচে কোস্টা রিকাকে ৪-১ গোলে পরাজিত করে দারুন ফুরফুরে মেজাজে রয়েছে। এই দলে আছে ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড রোমেলু লুকাকু ও চেলসি তারকা ইডেন হ্যাজার্ড। এই ম্যাচে লুকাকু দিয়েছেন দুটি গোল। যদিও ম্যাচের ২০ মিনিটে ইনজুরির কারনে মাঠ ছাড়তে বাধ্য হন হ্যাজার্ড। তবে লুকাকু বলেছেন ইনজুরির মাত্রা ততটা গুরুতর নয়।
বাসস/নীহা/১৪৪৫/নীহা