বাসস ক্রীড়া-৪ : ইংল্যান্ডের লক্ষ্য ডাবল লিড; পাকিস্তানের সমতা

159

বাসস ক্রীড়া-৪
ক্রিকেট-ওয়ানডে
ইংল্যান্ডের লক্ষ্য ডাবল লিড; পাকিস্তানের সমতা
বিস্ট্রল, ১৩ মে ২০১৯ (বাসস) : সিরিজের প্রথম ওয়ানডে বৃষ্টিতে পরিত্যক্ত হলেও পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে জয় পায় স্বাগতিক ইংল্যান্ড। তাই পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে ইংলিশরা। এমন অবস্থায় তৃতীয় ওয়ানডে জিতে সিরিজে ডাবল লিড চায় ইংল্যান্ড। অন্য দিকে হারলেও দ্বিতীয় ওয়ানডেতে দুর্দান্ত পারফরমেন্স করা পাকিস্তান, সিরিজে সমতা আনতে উদগ্রীব। আগামীকাল বিস্ট্রলে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় শুরু হবে সিরিজের তৃতীয় ওয়ানডে।
বিশ্বকাপের আগে প্রস্তুতি সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টির কারণে শুরু করতে পারেনি ইংল্যান্ড ও পাকিস্তান। লন্ডনের ম্যাচ পরিত্যক্ত হলেও, সাউদাম্পটনে দ্বিতীয় ম্যাচে ব্যাট-বলের দুর্দান্ত লড়াইয়ে শেষ পর্যন্ত জয় পায় স্বাগতিকরা।
টস হেরে ব্যাটিং-এ নেমে রানের পাহাড় গড়ে ইংল্যান্ড। তিন ব্যাটসম্যানের হাফ-সেঞ্চুরির সাথে উইকেটরক্ষক জশ বাটলারের ৫৫ বলে অপরাজিত ১১০ রানে ৫০ ওভারে ৩ উইকেটে ৩৭৩ রান করে ইংলিশরা। নিজের ইনিংসে ৬টি চার ও ৯টি ছক্কা মারেন বাটলার। হাফ-সেঞ্চুরি করে জেসন রয় ৮৭ ও জনি বেয়ারস্টো ৫১ রানে আউট হন। ৭১ রানে অপরাজিত থাকেন অধিনায়ক ইয়োইন মরগান।
জবাবে দারুন ব্যাটিং নৈপুণ্য প্রদর্শন করে পাকিস্তান। ওপেনার ফখর জামানের ১০৬ বলে ১৩৮ রানের সাথে বাবর আজম-আসিফ আলির ৫১ রান, পাকিস্তানকে লড়াইয়ে রেখেছিলো। কিন্তু শেষদিকে ইংল্যান্ডের বোলারদের বিপক্ষে আর লড়াই করে পেরে উঠতে পারেনি পাকিস্তানের পরের দিকের ব্যাটসম্যানরা। ৩২ বলে অপরাজিত ৪১ রান করেও দলের হার এড়াতে পারেননি অধিনায়ক সরফরাজ আহমেদ। ফলে সিরিজে লিড নিয়ে নেয় ইংল্যান্ড।
এই লিডকে এবার ডাবল করতে চায় ইংল্যান্ড। এমনটাই বললেন ইংলিশ ওপেনার জেসন রয়। তিনি বলেন, ‘প্রথম ম্যাচে দল ভালো খেলেছে। তবে বোলিং-ফিল্ডিং-এ আমাদের আরও উন্নতি করতে হবে। আশা করি, দ্বিতীয় ওয়ানডেতে তিন বিভাগেই আমরা এক সাথে জ্বলে উঠবো। প্রতিপক্ষের উপর আধিপত্য বিস্তার করে খেলতে পারলে জয় পেতে খুব বেশি সমস্যা হবে না। আমাদের লক্ষ্য দ্বিতীয় ওয়ানডেতেই লিড ডাবল করা।’
সিরিজে পিছিয়ে পড়লেও হাল ছাড়তে নারাজ পাকিস্তানের মিডল-অর্ডার ব্যাটসম্যান হারিস সোহেল। তিনি বলেন, ‘প্রথম ম্যাচে আমরা ভালো খেলেছি। সামান্য ভুলে ম্যাচটি আমাদের হারতে হয়েছে । তবে ম্যাচের শেষ পর্যন্ত লড়াই করেছে দল। এতে আমাদের আত্মবিশ্বাস আরও বেড়ে গেছে। আশা করি, পরের ম্যাচেই জয়ের দেখা পাবো আমরা এবং সিরিজে সমতা আনতে সক্ষম হবো।’
ওয়ানডেতে এখন পর্যন্ত ৮৩টি ম্যাচে লড়েছে ইংল্যান্ড ও পাকিস্তান। জয়ের পাল্লা ভারী ইংল্যান্ডেরই। ৫০টিতে জয় পেয়েছে ইংলিশরা। ৩১টিতে জিতেছে পাকিস্তান।
বাসস/এএমটি/১৩১০/মোজা/স্বব