বাসস দেশ-৩১ : ডাব্লিউটিও’র মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে নয়াদিল্লী গেছেন বাণিজ্যমন্ত্রী

519

বাসস দেশ-৩১
ভারত-বাংলাদেশ-ডাব্লিউটিও
ডাব্লিউটিও’র মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে নয়াদিল্লী গেছেন বাণিজ্যমন্ত্রী
নয়াদিল্লী, ১২ মে, ২০১৯ (বাসস) : ভারতের রাজধানী নয়াদিল্লীতে আগামীকাল ডাব্লিউটিও মন্ত্রীপর্যায়ের বৈঠক শুরু হবে। ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন (ডব্লিউটিও)-এর সদস্যভুক্ত উন্নয়নশীল ও বাংলাদেশসহ অন্যান্য স্বল্পোন্নত (এলডিসি) ২২ টি রাষ্ট্রের বাণিজ্য মন্ত্রী, উপ-মন্ত্রী ও জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাবৃন্দ এতে অংশ নেবেন।
সরকারি একাদিক সূত্র জানায়, দুই দিনের বৈঠকে মন্ত্রীবর্গ ডাব্লিউটিও- কে প্রভাবিত করছে যে সকল ইস্যু সে সব বিষয় এবং তা মোকাবেলায় একযোগে কাজ করার ব্যাপারে আলোচনা করবেন।
বহুমুখী আইন- ভিত্তিক বাণিজ্য পদ্ধতি যখন মারাত্মক ও গভীর চ্যালেঞ্জ মোকাবিলা করছে- তেমনি এক সময়ে এ বৈঠক হতে যাচ্ছে।
বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সির নেতৃত্বে ৪ সদস্যের একটি বাংলাদেশ প্রতিনিধি দল বৈঠকে অংশ নিবে। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন ডাব্লিউটিও (বাংলাদেশ)-এর মহাপরিচালক মুনির চৌধুরী, শুল্ক কমিশনের সদস্য ড. মোস্তফা আবিদ ও ডাব্লিউটিও (বাংলাদেশ)-এর উপ পরিচালক মো. খলিলুর রহমান।
বাণিজ্যমন্ত্রী প্রতিনিধি দলের সদস্যদের নিয়ে ইতোমধ্যেই এয়ার ইন্ডিয়ার একটি বিমানে এখানে এসে পৌঁছেছেন।
ডাব্লিউটিওভুক্ত যে সব দেশ তাদের প্রতিনিধি পাঠাবে সেগুলো হলো, আর্জেন্টিনা, বাংলাদেশ, বারবাডোস, বেনিন, ব্রাজিল, কেন্দ্রীয় আফ্রিকা প্রজাতন্ত্র (সিএআর), চাঁদ, চীন, মিশর, গুয়াতেমালা, ইন্দোনেশিয়া, জামাইকা, কাজাখস্তান, মালাবি, মালয়েশিয়া, নাইজেরিয়া, ওমান, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক ও উগান্ডা।
বাসস/এআইএম/অনু-জেজেড/২১৪২/জেহক