বাসস বিদেশ-১ : ‘ভয়’ না পেলে দেশব্যাপী মাদুরো বিরোধী বিক্ষোভের আহ্বান গুয়াইদোর

202

বাসস বিদেশ-১
ভেনিজুয়েলা-রাজনীতি
‘ভয়’ না পেলে দেশব্যাপী মাদুরো বিরোধী বিক্ষোভের আহ্বান গুয়াইদোর
কারাকাস, ১২ মে, ২০১৯ (বাসস) : ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদো শনিবার ভয় না পেয়ে দেশব্যাপী প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলার জন্য তার সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন।
গুয়াইদোর জনসভায় ১ হাজার ৫শ থেকে ২ হাজার হাজার মানুষ অংশ নেয়। তবে আগেরবারের বিক্ষোভকারীদের চেয়ে এখানে উপস্থিতির সংখ্যা অনেক কম। কারাকাসের পূর্বাঞ্চলের একটি অংশে সরকার বিরোধীদের মিত্র একটি পার্টির চত্ত্বরে এটি অনুষ্ঠিত হয়।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
সামাজিক যোগাযোগ মাধ্যমের ছবি ও ভিডিওচিত্রে দেখা যায় অন্যান্য শহরগুলোতেও মাদুরো বিরোধী জনসভা আগের সপ্তাহের চেয়ে ছোট ছিল।
গুয়াইদো বলেন, ‘আমরা ইতিহাসের সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছি।’
তিনি বলেন, ‘হয় আমরা ভয় পেয়ে হাত গুটিয়ে বসে থাকব নয়তো আমরা আশা, ক্ষমতা ও আত্মবিশ্বাসের সাথে রাস্তায় নেমে আন্দোলন চালিয়ে যাব।’
কারাকাসের জনসভায় ৪২ বছর বয়সী গুয়াইদোর একজন সমর্থক বলেন, ‘আমাদের সবার মাঝেই দমনপীড়নের ভয় থাকতে পারে। তবে সেজন্য আমরা ঘরে বসে থাকতে পারি না।’
গুয়াইদোকে ভেনিজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ৫০টির বেশি দেশ স্বীকৃতি দিয়েছে।
সুপ্রিম কোর্ট জানিয়েছে, গুয়াইদোর ডেপুটি এডগার জাম্ব্রানোকে মাদুরোর এসইবিআইএন গোয়েন্দা সংস্থা গ্রেফতার করেছে। তার বিরুদ্ধে ‘রাষ্ট্রদ্রোহ, ষড়যন্ত্র ও বেসামরিক বিদ্রোহের অভিযোগ আনা হয়েছে।’
গ্রেফতার এড়াতে আরো তিন আইনপ্রণেতা কারাকাসের কূটনৈতিক অফিসে আশ্রয় নিয়েছেন এবং একজন পার্শ্ববর্তী কলম্বিয়ায় পালিয়ে গেছেন।
শুক্রবার রাতে গুয়াইদো টুইটারে তার সমর্থকদের প্রতি ‘আমাদের জাতীয় পরিষদ ও সাহসী আইনপ্রণেতাদের পক্ষে শনিবার রাস্তায় নামার’ আহ্বান জানিয়েছেন।
তিনি আরো বলেন, ‘এই সাহসী আইনপ্রণেতারা তাদের সবকিছু জাতির মুক্তির জন্য উৎসর্গ করেছেন।’
বাসস/কেএআর/১১-০০/এমএবি