বাটলারের বিধ্বংসী ব্যাটিং-এ দ্বিতীয় ওয়ানডে জিতলো ইংল্যান্ড

256

সাউদাম্পটন, ১২ মে ২০১৯ (বাসস) : উইকেটরক্ষক জশ বাটলারের ৫৫ বলে অপরাজিত ১১০ রানের বিধ্বংসী ইনিংসের সুবাদে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ১২ রানে জিতেছে স্বাগতিক ইংল্যান্ড। প্রথম ওয়ানডে বৃস্টির কারণে ভেস্তে যাওয়ার পর এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংলিশরা।
গতকাল সাউদাম্পটনে প্রথমে ব্যাট করার সুযোগটা ভালোভাবেই কাজে লাগায় ইংল্যান্ড। দুই ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টো ১৯ ওভারে ১১৫ রানের জুটি গড়েন। ৪৫ বলে ৫১ রান করে শাহীন শাহ আফ্রিদির বলে ফখর জামানের হাতে ক্যাচ দিয়ে আউট হন বেয়ারস্টো।
আরেক ওপেনার জেসন রয় সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও ৮৭ রানে থেমে যান। ৯৮ বল মোকাবেলায় ৬টি চার ও ৩টি ছক্কা হাকিয়ে হাসান আলীর বলে ইমাদ ওয়াসিমের ক্যাচে পরিনত হন তিনি। দুই ওপেনার হাফ-সেঞ্চুরি পেলে, তিন নম্বরে নামা জো রুট ৪০ রানে শিকার হন স্পিনার ইয়াসির শাহ্র।
ইনিংসের ৩৬তম ওভারের প্রথম বলে তৃতীয় ব্যাটসম্য্যান হিসেবে দলীয় ২১১ রানে আউট হন রুট। এরপর পাকিস্তানের বোলারদের উপর চড়াও হন অধিনায়ক ইয়োইন মরগান ও বাটলার। ইনিংসের শেষ ৮৯ বলে ১৬২ রান যোগ করেন তারা।
মরগান ৬টি চার ও ১টি ছক্কা ৪৮ বলে অপরাজিত ৭১ রান ও বাটলার ৬টি চার ও ৯টি ছক্কায় ৫৫ বলে অপরাজিত ১১০ রান করেন। পাকিস্তানের শাহীন শাহ আফ্রিদি, হাসান আলি ও ইয়াসির শাহ ১টি করে উইকেট নেন।
জয়ের জন্য ৩৭৪ রানের বিশাল টার্গেটে শুরুতেই ৯২ রানের জুটি পায় পাকিস্তান। ওপেনার ইমাম ইল হক ৩৫ রানে আউট হলেও, ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন আরেক ওপেনার ফখর জামান। শেষ পর্যন্ত ১২টি চার ও ৪টি ছক্কায় ১০৬ বলে ১৩৮ রান করে আউট হন জামান।
এরপর ৫১ রান করে দু’টি ইনিংস খেলে পাকিস্তানের জয়ের আশা ধরে রাখেন বাবর আজম ও আসিফ আলি। কিন্তু শেষদিকে, পাকিস্তানের প্রয়োজনীয় রান রেট বেড়ে যায়। যা পরের দিকের ব্যাটসম্যানরা তুলতে ব্যর্থ হন। শেষ পর্যন্ত ৭ উইকেটে ৩৬১ রান করে ম্যাচ হারে পাকিস্তান। অধিনায়ক সরফরাজ ৩৩ রানে অপরাজিত থাকেন। ইংল্যান্ডের উইলি ২ উইকেট নেন।