বাসস দেশ-১৫ : ঢাবি ক্যাম্পাসে গাছে উঠার ক্ষেত্রে কঠোর বিধি-নিষেধ আরোপের আহ্বান ডাকসু’র

331

বাসস দেশ-১৫
ডাকসু-আহ্বান
ঢাবি ক্যাম্পাসে গাছে উঠার ক্ষেত্রে কঠোর বিধি-নিষেধ আরোপের আহ্বান ডাকসু’র
ঢাকা, ১১ মে, ২০১৯ (বাসস) : বিভিন্ন হল ও ক্যাম্পাসে নানান প্রজাতির ফলের গাছে শিক্ষার্থীদের ওঠার ক্ষেত্রে কঠোর বিধি-নিষেধ আরোপের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নেতৃবৃন্দ।
ডাকসু’র সহ-সভাপতি (ভিপি) মো. নুরুল হক ও সাধারণ সম্পাদক (জিএস) গোলাম রাব্বানী আজ শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি এই আহ্বান জানান।
গত বৃহস্পতিবার জগন্নাথ হলের নারিকেল গাছ থেকে পড়ে গিয়ে বরুণ বিশ্বাস নামে ফলিত গণিত বিভাগের এক শিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যুর পর ডাকসু নেতৃবৃন্দ এই বিবৃতি দিল। এরআগে ২০১৮ সালের ৯ মে আম গাছ থেকে পড়ে কবি জসীমউদ্দীন হলের আবাসিক শিক্ষার্থী শেখ ওমর তৌফিক মারা যান।
গাছে না উঠার বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সার্বিক সহযোগিতা করতে ডাকসু সদা প্রস্তুত জানিয়ে ভিপি ও জিএস বলেন, ‘আমরা উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, সাম্প্রতিক বছর গুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গাছ থেকে মৌসুমী ফল পাড়তে গিয়ে শিক্ষার্থীদের প্রাণহানি ঘটছে। যা বিশ্ববিদ্যালয় ও শিক্ষার্থীদের পরিবারের জন্য অপূরণীয় ক্ষতি। এছাড়াও অসংখ্য শিক্ষার্থী গাছ থেকে পড়ে পঙ্গুত্ববরণ করছে।’
ডাকসু নেতৃবৃন্দ শিক্ষার্থীদের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, বন্ধুদের প্ররোচনায় বা অতি উৎসাহে জীবনকে বিপন্ন করে গাছে উঠার ঝুঁকি কেউ নিবেন না। যাতে একটি ভুল ও অসাবধানতায় কোন পরিবারের স্বপ্ন ধূলিসাৎ হয়ে না যায়।
বাসস/সবি/এমএন/১৭৩৫/এএএ