যশোরে নির্মিত হচ্ছে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র

317

যশোর, ১০ মে ২০১৯ (বাসস) : জেলার দুর্যোগ কবলিত এলাকায় ও দুর্দশাগ্রস্ত জনগোষ্ঠির কাছে দ্রুত ত্রাণসামগ্রী ও মানবিক সহায়তা পৌঁছে দেয়ার লক্ষ্যে যশোরে নির্মিত হচ্ছে জেলা ত্রাণ ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র।
কালেক্টরেট ভবন চত্বরে এককোটি ৯০ লাখ টাকা ব্যয়ে তিনতলা ভবনের নিচতলায় থাকবে ১শ’ মে. টন খাদ্য ধারণ ক্ষমতা সম্পন্ন গোডাউন, দ্বিতীয়তলায় অফিস এবং তৃতীয়তলায় অতিথি কক্ষ।
ভবন নির্মানের লক্ষ্যে ইতোমধ্যে মাটি পরীক্ষাসহ দরপত্রের কাজ সম্পন্ন হয়েছে হয়েছে। নয়শতক জমির উপর নির্মিতব্য এই ভবনে মোট আয়োতন হবে ৫ হাজার ৪শ’ ২৬ বর্গফুট। এর মধ্যে প্রতিটি তলা হবে দুইহাজার ৪শ’ ৩১ বর্গফুট। ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে পুরো কাজ শেষ হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, ‘এই ভবন নির্মান হলে জরুরী কোন প্রয়োজনে এখান থেকেই দ্রুত সরবরাহ করা হবে।’
তিনি জানান, এই ভবনে থাকবে নিজস্ব বিদ্যুৎ ব্যবস্থা ও সোলার সিষ্টেম। তিনতলা ভবনের প্রথমতলায় খাদ্য-শস্য, ঢেউটিন, কম্বল ও অন্যান্য সামগ্রী রাখার গোডাউন।দ্বিতীয়তলায় ৪টি কক্ষে থাকবে তথ্যকেন্দ্র, কন্ট্রোল রুম, অফিসকক্ষ ও শুকনা খাবার রাখার ব্যবস্থা। তৃতীয়তলায় থাকবে অতিথি কক্ষ।