বাসস ক্রীড়া-৮ : দ্বিতীয় ম্যাচ দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি সিরিজ শুরু করছে ইংল্যান্ড-পাকিস্তান

148

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-ওয়ানডে
দ্বিতীয় ম্যাচ দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি সিরিজ শুরু করছে ইংল্যান্ড-পাকিস্তান
সাউদাম্পটন, ১০ মে ২০১৯ (বাসস) : বৃষ্টির কারণে প্রথম ম্যাচ ভেস্তে যাওয়ায় আগামীকাল দ্বিতীয় ম্যাচ দিয়ে বিশ্বকাপের প্রস্তুতির সিরিজ শুরু করছে স্বাগতিক ইংল্যান্ড ও সফরকারী পাকিস্তান। এখন বাকি চার ম্যাচের ওয়ানডে সিরিজ জয় দিয়েই শুরু করতে চায় দল দুটি। সাউদাম্পটনে আগামীকাল বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে।
বৃষ্টির কারণে পাঁচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি পরিত্যক্ত হয়। পরিত্যক্ত হবার আগে টস হেরে প্রথমে ব্যাট করে ১৯ ওভারে ২ উইকেটে ৮০ রান করেছিলো পাকিস্তান। লন্ডনের কেনিংটন ওভালে শুরুর আগ থেকে বৃষ্টি শুরু হলে ম্যাচটি ৪৭ ওভারে নির্ধারিত হয়। এরপর খেলা শুরু হলে ১৬ দশমিক ৪ ওভার পর্যন্ত ব্যাট করতে পারে পাকিস্তান। পরে আবারো বৃষ্টিতে বন্ধ হয়ে যায় খেলা। পরবর্তীতে ম্যাচটির দৈর্ঘ্য আরও কমে ৪১ ওভারে নির্ধারিত করা হয়। এরপর অবশ্য ১৪ বলের বেশি ব্যাট করতে পারেনি পাকিস্তান। কারণ ১৯ ওভারের পরই ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করে আম্পায়াররা।
১৯ ওভারের ব্যাটিং-এ ৪৫ রানের মধ্যে ২ উইকেট হারায় পাকিস্তান। ওপেনার ফখর জামান ৩ ও তিন নম্বরে নামা বাবর আজম ১৬ রান করে ফিরেন। তবে আরেক ওপেনার ইমাম-ইল-হক ৪২ ও হারিস সোহেল ১৪ রান নিয়ে অপরাজিত থাকেন। ইংল্যান্ডের জোফরা আর্চার ৬ রানে ১ ও লিয়াম প্লাংকেট ২৭ রানে ১ উইকেট নেন।
আড়াই বছরের বেশি সময় পর দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ খেলতে নেমেছিলো ইংল্যান্ড ও পাকিস্তান। কিন্তু বৃষ্টি নির্ধারিত দিনে শুরু হতে দিলো না সিরিজ। এখন সিরিজের বাকী চার ম্যাচ নিয়ে নিজেদের পরিকল্পনায় ব্যস্ত ইংল্যান্ড-পাকিস্তান।
ইংল্যান্ড অধিনায়ক ইয়োইন মরগান বলেন, ‘প্রথম ম্যাচটি বৃষ্টির জন্য পরিত্যক্ত হয়েছে। প্রকৃতির উপর আমাদের কারও হাত নেই। তবে এখনো সিরিজের চারটি ম্যাচ বাকী রয়েছে। ম্যাচ বাই ম্যাচ আমরা খেলতে চাই। বিশ্বকাপের আগে এই সিরিজটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। কেননা সিরিজটিতে নিজেদের ঝালিয়ে নেয়ার সুযোগ থাকছে। ভালোভাবে পারফরমেন্স করে সিরিজ জয়ই প্রধান লক্ষ্য আমাদের।’
পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ বলেন, ‘বিশ্বকাপের আগে এই সিরিজটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। বৃষ্টির কারনে সিরিজটি সঠিক দিনে শুরু হতে পারেনি। তবে বাকী ম্যাচগুলোতে পারফরমেন্স করার জন্য আমরা তৈরি। দলের সকলে ম্যাচ খেলতে মুখিয়ে আছে। এই ম্যাচগুলো বিশ্বকাপে আমাদের জন্য সহায়ক হবে।’
ওয়ানডেতে এখন পর্যন্ত ৮২টি ম্যাচে লড়েছে ইংল্যান্ড ও পাকিস্তান। জয়ের পাল্লা ভারী ইংল্যান্ডেরই। ৪৯টিতে জয় পেয়েছে ইংলিশরা। ৩১টিতে জিতেছে পাকিস্তান।
বাসস/এএমটি/১৭৪৭/স্বব