বাসস দেশ-৯ : যশোরে প্রায় দুই কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র

175

বাসস দেশ-৯
যশোর-দূর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র
যশোরে প্রায় দুই কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র
যশোর, ১০ মে, ২০১৯ (বাসস) : দুর্যোগ কবলিত পাশর্^বতী জেলা উপজেলায় দুর্দশাগ্রস্ত জনগোষ্ঠীর নিকট দ্রুত ত্রাণসামগ্রী ও মানবিক সাহায্য পৌঁছে দেয়ার লক্ষ্যে যশোরে নির্মিত হচ্ছে জেলা ত্রাণ ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র।
কালেক্টরেট ভবন চত্ত্বরে সরকারি ১ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে তিন তলা ভবনের নিচ তলায় থাকবে ১শ’ মে. টন খাদ্য ধারণ ক্ষমতা সম্পন্ন গোডাউন, দ্বিতীয় তলায় অফিস এবং তৃতীয় তলায় গেস্ট হাউজ।
ইতোমধ্যে মাটি পরীক্ষাসহ কাজের টেন্ডার সম্পন্ন হয়েছে হয়েছে। ২০২০ সালের ডিসেম্বরে সমগ্র কাজের শেষ হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
জেলা ত্রাণ ও সমবায় কর্মকর্তা নুরুল ইসলাম জানান, বিএডিসি অফিসের পেছনে এই ভবন নির্মিত হচ্ছে। এই ভবন নির্মাণ হলে জরুরী কোন প্রয়োজনে ঢাকার দিকে চেয়ে থাকতে হবেনা। এখান থেকেই দ্রুত সরবরাহ করা হবে।
একটি ভবনের পরিমাপ হচ্ছে ১০ শতক কিন্তু যশোরে জমি সংকটের কারনে ৯ শতক জমির উপর এই ভবন নির্মাণ হবে। ভবনে মোট আয়োতন হবে ৫ হাজার ৪শ ২৬ বর্গফুট।
এর মধ্যে প্রতিটিতলা হবে ২৪ শ ৩১ বর্গফুট। ভবনে থাকবে নিজস্ব বিদ্যুৎ ব্যবস্থা. সোলার সিস্টেম। তিনতলা ভবনের প্রথম তলায় খাদ্য শস্য, ঢেউটিন, কম্বল, ও অন্যান্য সামগ্রী রাখার গোডাউন। দ্বিতীয় তলায় ৪টি কক্ষে থাকবে তথ্যকেন্দ্র, কন্ট্রোল রুম, অফিসকক্ষ ও শুকনা খাবার রাখার ব্যবস্থা।
বাসস/সংবাদদাতা/কেসি/১৭৪৫/কেজিএ