ইউরোপা লীগের ফাইনালে চেলসির মোকাবেলা করবে আর্সেনাল

190

ভ্যালেন্সিয়া, ১০ মে ২০১৯ (বাসস/এএফপি) : চ্যাম্পিয়ন্স লীগের নাটকীয়তার রেশ কাটতে না কাটতে এবার ইউরোপা লীগেও একচ্ছত্র আধিপত্য প্রতিষ্ঠা করেছে প্রিমিয়ার লীগের দুই জায়ান্ট ক্লাব আর্সেনাল ও চেলসি। ফলে চ্যাম্পিয়ন্স লীগের মত ইউরোপা লীগের ফাইনালও অনুষ্ঠিত হবে অল ইংলিশ। ইউরোপের অভিজাত ক্লাপ ফুটবল টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে দ্বিতীয়বারের মত অংশ নিতে যাচ্ছে প্রিমিয়ার লীগের দুই জায়ান্ট ক্লাব লিাভারপুল ও চেলসি।
বৃহস্পতিবার ইউরোপা লীগেও একই রকম নাটকীয়তায় ভ্যালেন্সিয়াকে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় আর্সেনাল। পিয়েরে- এমেরিক আবামেয়াংয়ের হ্যাটট্রিকে ভ্যালেন্সিয়ার ফাইনালে খেলার স্বপ্ন চুরমার হয়ে যায়। স্বাগতিকদের ৪-২ গোলে হারিয়ে দুই লেগে মিলিয়ে ৭-৩ ব্যবধানে এগিয়ে থেকে ফাইনাল নিশ্চিত করে আর্সেনাল। প্রথম লেগে ৩-১ গোলে জয় পেয়েছিল গানাররা।
মেস্টালায় অনুষ্ঠিত ম্যাচের শুরুতে কেভিন জামেইরোর গোলে এগিয়ে যায় স্বাগতিক ভ্যালেন্সিয়া (১-০)। তবে আবামেয়াংয়ের গোলে বিরতির আগেই সমতা ফিরে পায় আর্সেনাল (১-১)। বিরতির পর চার মিনিটের মধ্যে গোল করে সফরকারীদের এগিয়ে দেন আলেক্সানন্দ্রে লাকাজেট্টি (১-২)। ৫৮ মিনিটে জামেইরো ফের গোল করে সমতায় ফিরিয়ে আনেন স্প্যানিশ জায়ান্টদের (২-২)। এরপর ৬৯ ও ৮৮ মিনিটে আরো দুই গোল করে নিজের হ্যাট্রিক পুরনের পাশাপাশি গানারদের বিজয়ও নিশ্চিত করেন আবামেয়াং (২-৪)।
যে কারণে আগামী ২৯ মে বাকুতে ফাইনাল ম্যাচটি পরিণত হতে যাচ্ছে লন্ডন ডার্বিতে। কারণ এর আগে লীগের আরেক ম্যাচে পেনল্টিতে জয় নিয়ে ফাইনালের টিকিট লাভ করেছে তাদের নগর প্রতিদ্বন্দ্বি চেলসি। এইন্ট্রাক্ট ফ্রাঙ্কফুর্টকে পেনাল্টিতে হারিয়ে ইউরোপার ফাইনাল নিশ্চিত করেন মরিজিও সারির শিষ্যরা। প্রথম লেগের মত বৃহস্পতিবার দ্বিতীয় লেগের ম্যাচটিও ১-১ গোলে ড্র হওয়ায় অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচ। এতেও দুই পক্ষের মধ্যে গোলের ব্যাবধানে কোন পরিবর্তন না আসায় পেনাল্টির মাধ্যমে ফাইনালিস্ট নির্ধারণ করা হয়। টাইব্রেকারে ৪-৩ গোলে জয়লাভ করে চেলসি।
স্টামফোর্ড ব্রিজে ফিরতি লেগের ম্যাচের ২৮ মিনিটে রুবেন লফটাস-চিকের গোলে এগিয়ে যায় স্বাগতিক চেলসি। কিন্তু বিরতির পরপরই লুকা জভিচের গোলে সমতায় ফিরে আসে ফ্রাঙ্কফুর্ট। ফলে দুই লেগে মিলে ২-২ গোলে সমতায় থেকে যায় ক্লাব দুটি। অতিরিক্ত সময়েও একই অবস্থা বিরাজ করায় টাইব্রেকারে জয় পরাজয় নির্ধারিত হয় ।
এদিকে ফুটবলের ইতিহাসে এই প্রথম চ্যাম্পিয়ন্স লীগ ও ইউরোপা লীগের ফাইনালে মোকাবেলা করতে যাচ্ছে চার ইংলিশ ক্লাব। ১জুন মাদ্রিদে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে পরস্পরের মোকাবেলা করবে লিভারপুল ও টটেনহ্যাম।
গতকালের জয়ে পরবর্তী মৌসুমের চ্যাম্পিয়ন্স লীগে অংশগ্রহনের সুযোগটিও বাঁচিয়ে রাখল আর্সেনাল। গানার কোচ উনাই এমেরি বলেন,‘ প্রিমিয়ার লীগে এখন আমাদের যে অবস্থান, তাতে শীর্ষ চারে অবস্থান নিয়ে চ্যাম্পিয়ন্স লীগে খেলার সুযোগ তৈরী করা সম্ভব নয়। তবে এটি হচ্ছে বিকল্প পথ। এখানে যদি আমরা ট্রফি জিতে নিতে পারি, তাহলে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লীগে অংশগ্রহনের নিশ্চয়তা পাব। তবে বিষয়টি খুব সহজ হবেনা।’
এদিকে ২০১৩ সালের পর এই প্রথম ইউরোপীয় টুর্নামেন্টের কোন ফাইনাল অনুষ্ঠিত হতে যাচ্ছে স্পেনের কোন দল ছাড়া। অতীতে চ্যাম্পিয়ন্স লীগ হোক কিংবা ইউরোপা, স্প্যানিশ ক্লাবের অংশগ্রহন ছিল নিয়মিত। কিন্তু ১০ বছরের মধ্যে দ্বিতীয়বারের মত এমন একটি ঘটনা ঘটতে যাচ্ছে ইউরোপীয় ফুপটবলে। যেখানে ইংলিশ ফুটবলের দাপটে চাপা পড়ে গেছে স্প্যানিশ, ফরাসি কিংবা জার্মান ফুটবলের অগ্রাভিযান।