বাসস ক্রীড়া-১০ : গৌরবময় পরাজয়ের পর খেলোয়াড়দের প্রশংসায় আয়াক্স কোচ

204

বাসস ক্রীড়া-১০
ফুটবল-চ্যাম্পিয়ন্স লিগ
গৌরবময় পরাজয়ের পর খেলোয়াড়দের প্রশংসায় আয়াক্স কোচ
এ্যামাস্টারডাম, ৯ মে ২০১৯ (বাসস/এএফপি) : টটেনহ্যামের কাছে দুর্ভাগ্যজনক ভাবে পিছিয়ে পড়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল থেকে ছিটকে পড়ার পরও শিষ্যদের প্রশংসা করেছেন আয়াক্সের কোচ এরিক টেন হ্যাগ। বুধবার এ্যাওয়ে গোলের সুবাদে ফাইনাল খেলা থেকে বঞ্চিত হয়েছে দুর্দান্ত দক্ষতা প্রদর্শন করা ডাচ ক্লাবটি। ফলে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে স্পার্সরা।
পরাজয়ের পর টেন হ্যাগ বলেন, ‘এই দলটি নিয়ে আমি খুবই গর্বিত। তারা দলকে এতদূর পর্যন্ত নিয়ে এসেছে।’ ইয়োহান ক্রুইফ এরিরনায় নাটকীয়তায় ভরা রাতে শুধু মাত্র এ্যাওয়ে গোলের কারণেই পিছিয়ে পড়তে হয়েছে ডাচ ক্লাবটিকে।
ম্যাচের ৯৬ মিনিটে গোল করে দ্বিতীয়ার্ধে নিজের হ্যাটট্রিক পূরণের পাশাপাশি লুকাস মৌরা ৩-২ গোলের জয় এনে দেন স্পার্সদের। ফলে দুই লেগে ৩-৩ গোলের সমতা বিরাজ করে। তবে এ্যাওয়ে গোলে এগিয়ে যাওয়া টটেনহ্যাম ফাইনালে লিভারপুলের মোকাবেলা করবে।
প্রথম লেগে ১-০ গোলে এগিয়ে থাকা আয়াক্স বুধবার ম্যাচের প্রথমার্ধেই প্রতিপক্ষের জালে দুইবার বল পাঠিয়ে ৩-০ ব্যবধানে এগিয়ে যায়। স্বাগতিক দলের হয়ে গোল দুটি করেন যথাক্রমে অধিনায়ক ডি লিট ও হাকিম জিয়েচ।
তবে এর আগের দুইটি পর্বে ডাচ ক্লাবটি রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের মত দলকে বিদায় করে দিয়ে ২৩ বছর পর ফাইনালে খেলার দ্বারপ্রান্তে পৌছে গিয়েছিল।
খেলা শেষে টেন হ্যাগ বলেন, ‘আমরা ম্যাচটিতে জয় পেতে চেয়েছিলাম। কিন্তু সেটি করতে পারিনি। কঠিন এই মুহূর্তে আমি ছেলেদের বলেছি, এই মুহূর্তে তাদের জন্য সঠিক শব্দটি খুঁজে বের করা কঠিন। আজ রাতে হয়তো আমরা একটি কঠিন মুহূর্তের সম্মুখীন হয়েছি। তবে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে।
চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল হচ্ছে তুলনাহীন একটি ম্যাচ। ছেলেরা বেশ বালভাবেই বিষয়টি অনুভব করতে পেরেছে। তাই সেখানে যাবার আগে আপনাকে পূর্ণতা লাভের জন্য সময় দিতে হবে।’
বাসস/এএফপি/এমএইচসি/১৮১৮/নীহা