খেলোয়াড়দের ‘কেলেঙ্কারী পরবর্তী’ আচরণের প্রশংসায় ক্রিকেট অস্ট্রেলিয়া

233

সিডনি, ৯ মে, ২০১৯ (বাসস/এএফপি) : ক্রিকেট অস্ট্রেলিয়া আজ বৃহস্পতিবার জানিয়েছে, বল টেম্পারিং কেলেঙ্কারীর পর অস্ট্রেলীয় ক্রিকেটারদের ‘এক সময়ের কুখ্যাত’ আচরণের উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।
সিএ চেয়ারম্যান আর্ল এডিংস বলেন, ২০১৮-১৯ মৌসুমে জাতীয় পুরুষ দলের কোন আচরণগত সমস্যা ছিলনা। সাত বছরের মধ্যে এই প্রথমবার কোন খেলোয়াড়ের বিপক্ষে কোন প্রকার আচরণগত সমস্যার অভিযোগ ওঠেনি এবং সকল স্তরে ৭৪ শতাংশ আচরণগত অভিযোগ হ্রাস পেয়েছে।
এডিংস বলেন,‘ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সকলেই সচেতন যে, যে কোন মূল্যে জয় পাওয়াটাই একমাত্র বিবেচ্য বিষয়। এর সাথে আমরা কিভাবে খেলি এবং খেলোয়াড়দের অবশ্যই সে স্পিরিটকে ধারন করতে হবে।’
তিনি বলেন সংস্কৃতিতে নতুন ধারা প্রবর্তনের পর খেলোয়াড়দের কাছ থেকে তারা অধিকতর সম্মান পাচ্ছেন বলে আম্পয়াররাও রিপোর্ট করেছেন।
গত বছর দক্ষিণ আফ্রিকা সফরে কেপ টাউন টেস্টে শিরিস কাগজ দিয়ে বল টেম্পারি কেলেঙ্কারীর পর খেলা পাগল দেশটির ক্রিকেটের গায়ে ক্রিকেটারদের বিরুদ্ধে ‘কুৎসিত অস্ট্রেলিয়ান’ তকমা লেগে যায়।
ঐ ঘটনার পর অস্ট্রেলিয়ার তিন খেলোয়াড়কে দীর্ঘ মেয়াদী শাস্তি দেয়া হয় এবং জাতীয় দলের কোচ ও বোর্ডের কয়েকজন কর্মকর্তা পদত্যাগ করেন।
এরপর সিএ কর্তৃক গঠিত একটি রিভিউ কমিশন এ ঘটনার জন্য যে কোন মূল্যে জয় পেতে খেলোয়াড় ও কর্মকর্তাদের ‘এক রোখা’ আচরণকে দায়ী করে এবং দলের এ ধরনের সংস্কৃতি থেকে বেড়িয়ে আসার সুপারিশ কর।
এডিংস বলেন শিক্ষা হয়েছে এবং পরিবর্তন বাস্তবায়িত হচ্ছে।
তিনি বলেন,‘সব সময়ই পরিবর্তনের সুযোগ থাকে এটা খুবই ভাল লক্ষন যে তাৎপর্যপুর্ন পরিবর্তন সাধিত হয়েছে। অস্ট্রেলিয়া ক্রিকেটের সকল পর্যায়ে একটা ইতিবাচক প্রভাব পড়েছে।’
সংস্কৃতি পরিবর্তনে খেলোয়াড়দের কঠোর পরিশ্রমের ধারারও প্রশংসা করে সিএ।