বাসস বিদেশ-৪ : ভেনিজুয়েলায় জাতীয় পরিষদের সিনিয়র নেতা গ্রেফতার

188

বাসস বিদেশ-৪
ভেনিজুয়েলা-রাজনীতি
ভেনিজুয়েলায় জাতীয় পরিষদের সিনিয়র নেতা গ্রেফতার
কারাকাস, ৯ মে, ২০১৯ (বাসস ডেস্ক) : ভেনিজুয়েলার গোয়েন্দা সংস্থার সদস্যরা বিরোধী দল নিয়ন্ত্রিত জাতীয় পরিষদের এক সিনিয়র নেতাকে গ্রেফতার করেছে। গত মাসে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিপক্ষে একটি ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পক্ষে অবস্থান গ্রহনকারী আইনপ্রণেতাদের বিরুদ্ধে এটি হচ্ছে সর্বশেষ পদক্ষেপ। খবর এএফপি’র।
গ্রেফতারকৃত নেতা এডগার জমব্রানো হচ্ছেন জাতীয় পরিষদের স্পিকার জুয়ান গুয়াইদোর ডেপুটি। বিশ্বের ৫০টির বেশি দেশ ভেনিজুয়েলার নেতা হিসেবে গুয়াইদোকে স্বীকৃতি দিয়েছে। তিনি গত ৩০ এপ্রিলের অভ্যুত্থানে নেতৃত্ব দেন ।
গুয়াইদো বলেন, ‘আমরা ভেনিজুয়েলার জনগণ ও আন্তর্জাতিক সম্প্রদায়কে জানাচ্ছি যে, সরকার জাতীয় পরিষদের প্রথম ভাইস-প্রেসিডেন্টকে অপহরণ করেছে। গুয়াইদো হচ্ছেন জাতীয় পরিষদের প্রধান এবং গত জানুয়ারিতে দেশের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিজের নাম ঘোষণার পর থেকে তিনি মাদুরোর সাথে ক্ষমতার লড়াই চালিয়ে যাচ্ছেন।
গুয়াইদো বলেন, ‘তারা ভেনিজুয়েলার সকল নাগরিকের প্রতিনিধিত্বকারী ক্ষমতা ধ্বংস করার চেষ্টা করছে। কিন্তু তারা এটা করতে পারবে না।’
যুক্তরাষ্ট্র ও ল্যাটিন আমেরিকার অনেক দেশ জামব্রানোকে গ্রেফতারের কঠোর সমালোচনা করেছে।
ওয়াশিংটন এক টুইটার বার্তায় এ গ্রেফতারকে অবৈধ এবং অমার্জনীয় বলে অভিহিত করেছে। তারা ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতাকে দ্রুত মুক্তি দেয়া না হলে এর ‘পরিণতির’ ব্যাপারে হুঁশিয়ার করে দিয়েছে।
বৃহস্পতিবার সকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি মাদুরোর ক্ষমতার মারাত্মক অপব্যবহার নিয়ে আলোচনা করেছেন।
জামব্রানোর নাম উল্লেখ না করে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র যত দীর্ঘ সময় লাগুক ভেনিজুয়েলার জনগণের পাশে থাকবে।
যুক্তরাষ্ট্রের পাশাপাশি আর্জেন্টিনা, কলম্বিয়া, চিলি ও পেরু জামব্রানোর গ্রেফতারের প্রতিবাদ জানিয়েছে।
বাসস/এমএজেড/১৪১৩/শআ