ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ভেনিজুয়েলায় শান্তিপূর্ণ ক্ষমতা পরিবর্তন আশা করছেন

294

রোম, ৯ মে, ২০১৯ (বাসস ডেস্ক) : ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী আর্নেস্টো আরাওজো বুধবার প্রতিবেশী ভেনিজুয়েলায় শান্তিপূর্ণ ক্ষমতা পরিবর্তন হবে বলে আভাস দিয়েছেন। তিনি সেখানে ক্ষমতা পরিবর্তনে সামরিক হস্তক্ষেপের বিষয়টি নাকচ করে দিয়েছেন।
রোমে বার্তা সংস্থা এএফপি’কে দেয়া এক সাক্ষাতকারে তিনি একথা বলেন।
ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদোর সমর্থক আরাওজো বলেন, ভেনিজুয়েলার সামরিক ইউনিটকে গুয়াইদোর পক্ষে আনার প্রচেষ্টা ফলপ্রসূ হবে বলে তিনি আশা করছেন।
ইউরোপ সফরের প্রথম পর্যায়ে ফরাসী ভাষায় দেয়া এই সাক্ষাতকারে আরাওজো বলেন, ‘সেখানে একটি গতিশীল আন্দোলন চলছে। এটা আমাদের কাক্সিক্ষত সময়ের চেয়ে দীর্ঘ হতে পারে । তবে এটা সুদৃঢ়।’
এক সপ্তাহ আগে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো বলেছেন, নিকোলাস মাদুরোর বামপন্থী সরকারকে উৎখাতে গুয়াইদো ব্যর্থ হননি। তিনি বলেন, গুয়াইদোর প্রচেষ্টায় একটি ফাটল সৃষ্টি হয়েছে এবং এটা সরকারের পতন ঘটাতে পারে।
রোম সফরের মধ্যদিয়ে আরাওজো তার ইউরোপ সফর শুরু করেছেন। প্রেসিডেন্ট বলসোনারোর কূটনৈতিক ও পরিবেশগত অভিপ্রায় সম্পর্কে উদ্বিগ্ন ইউরোপীয় নেতৃবৃন্দকে আশ্বস্ত করতেই আরাওজোর এই সফর।
আরাওজো বলেন, বোসোনারোর বিজয়ের পর সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে।
১ জানুয়ারি প্রেসিডেন্ট দায়িত্ব গ্রহণের পর থেকে হত্যার হার ২৫ শতাংশ হ্রাস পেয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ব্রাজিল পরিবেশের প্রতি শ্রদ্ধাশীল। দেশটি বনভূমি উজাড়ের বিরুদ্ধে লড়ে যাচ্ছে এবং একটি আধুনিক কৃষি ব্যবস্থার দিকে ধাবিত হচ্ছে, যা বনভূমিকে গ্রাস করবে না।