কলম্বিয়ার সাথে ভেনিজুয়েলার সামরিক উত্তেজনা বৃদ্ধির হুশিয়ারি মাদুরোর

308

কারাকাস, ৯ মে, ২০১৯ (বাসস ডেস্ক): ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো প্রতিবেশি দেশ কলম্বিয়ার সাথে ‘সামরিক উত্তেজনা বৃদ্ধির’ সম্ভাবনার ব্যাপারে বুধবার হুশিয়ার করে দিয়েছেন। ভেনিজুয়েলার ভূখন্ডে বামপন্থী গেরিলাদের আশ্রয় দেয়ায় বোগোটা কারাকাসকে অভিযুক্ত করার পর তিনি এমন হুশিয়ারি উচ্চারণ করলেন। খবর এএফপি’র।
দেশের সমর্থকদের উদ্দেশে দেয়া এক ভাষণে মাদুরো বলেন, ‘ভেনিজুয়েলার বিরুদ্ধে কলম্বিয়ার অপরাধী বিভিন্ন বাহিনীর ‘তৎপরতা’ সীমান্তে সামরিক উত্তেজনার অবনতি ঘটাতে পারে।’
তিনি বলেন, ‘এসব হচ্ছে মার্কিন সা¤্রাজ্যবাদী পরিকল্পনার অংশ।’
অতি সম্প্রতি ভেনিজুয়েলার সামরিক বাহিনীর প্রায় ৩০ সদস্য কলম্বিয়ার ভূখন্ডে ঢুকে পড়ে বুধবার বোগোটার এমন অভিযোগের পর মাদুরোর এ ভাষণ টেলিভিশনে প্রচার করা হয়।
কলম্বিয়া জানায়, স্থানীয় লোকজনের মুখে খবর পেয়ে একটি হেলিকপ্টারে করে ওই এলাকায় সৈন্য পাঠানোর পর সেখান থেকে ভেনিজুয়েলার সৈন্যরা চলে যায়।
বোগোটা এক বিবৃতিতে জানায়, কলম্বিয়ার সামরিক বাহিনী তাদের দেশের ভূখন্ডগত অখন্ডতা রক্ষায় প্রস্তুত রয়েছে।
উল্লেখ্য, ভেনিজুয়েলা ও কলম্বিয়ার মধ্যে লাগোয়া সীমান্ত প্রায় ২ হাজার ২শ’ কিলোমিটার।
ভেনিজুয়েলার অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দেশটির বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদোকে কলম্বিয়া স্বীকৃতি দেয়ার পর গত ফেব্রুয়ারিতে বোগোটার সাথে কারাকাসের কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটে। এখন পর্যন্ত ৫০টির বেশি দেশ গুয়াইদোকে স্বীকৃতি দিয়েছে।